কুবিতে ছায়া জাতিসংঘ সম্মেলনের ২য় আসর - দৈনিকশিক্ষা

কুবিতে ছায়া জাতিসংঘ সম্মেলনের ২য় আসর

দৈনিক শিক্ষাডটকম, কুবি |

দৈনিক শিক্ষাডটকম, কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থার আয়োজনে দ্বিতীয় বারের মতো বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন ২০২৪। আগামী ১৬ মে হতে ১৮ মে পর্যন্ত চলবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছায়া জাতিসংঘ সম্মেলন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা কর্তৃক আয়োজিত এই বর্ণাঢ্য আয়োজনে এবার থাকছে ৯টি কমিটি। এবারের সম্মেলনের কমিটিগুলো হলো-নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ-১, জাতিসংঘ মানবাধিকার কমিশন, জাতিসংঘ সাধারণ পরিষদ-৪, বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা, জাতিসংঘ সাধারণ পরিষদ-২, জাতিসংঘ মাদক ও অপরাধবিষয়ক সংস্থা এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন।

ছায়া জাতিসংঘ সম্মেলনের মহাসচিব, উপ-মহাসচিব ও মহাপরিচালক হিসেবে যথাক্রমে রয়েছেন, রায়হান আহমেদ আবির, মো. নাইমুর রহমান ভূঁইয়া, রিজবান ফাহিম ও মাইনুদ্দিন ভুইয়া তানভীর। সম্মেলনটিতে আয়োজক হিসেবে আরো থাকবেন প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী। 

সম্মেলনের মহাসচিব রায়হান আহমেদ আবির বলেন, এবার সম্মেলনে আমরা শান্তিকে মূল প্রতিপাদ্য বিষয় হিসেবে আখ্যায়িত করছি। বর্তমান পৃথিবীতে বিভিন্ন যুদ্ধ বিগ্রহ মানুষের মাঝে শান্তি বিনষ্ট করছে। শান্তি, মানবাধিকার ও ন্যায়বিচার যখন একইসঙ্গে পৃথিবীতে প্রতিষ্ঠিত হবে, তখনই জাতিসংঘের মূলমন্ত্র বাস্তবায়ন হবে।

মহাপরিচালক রিজবান ফাহিম বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা প্রতিষ্ঠাকাল থেকে শিক্ষার্থীদের কূটনৈতিক দক্ষতা, আন্তর্জাতিক বিষয়ক জ্ঞান ও পাবলিক স্পিকিং ক্ষমতা বৃদ্ধিকরণে কাজ করে আসছে। এবারের সম্মেলনে আমরা দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধি যোগদান করে নিজেদের বিকাশ করবেন আমরা আশাবাদী।

এর আগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৮ খ্রিষ্টাব্দে। এরপর ২০১৯ ও ২০২২ খ্রিষ্টাব্দে ‘গেম অফ ডিপ্লোম্যাসি’ নামক আরো ২টি জাতীয় পর্যায়ে সম্মেলন অনুষ্ঠিত হয়।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0060501098632812