কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে লিখিত ভর্তি পরীক্ষা পদ্ধতি - বিদেশে উচ্চশিক্ষা - দৈনিকশিক্ষা

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে লিখিত ভর্তি পরীক্ষা পদ্ধতি

নিজস্ব প্রতিবেদক |

cambridgeবৃটেনের অভিজাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য চালু হচ্ছে লিখিত ভর্তি পরীক্ষা। এতে উত্তীর্ণ হলেই মুখোমুখি হতে হবে সাক্ষাতকারে। এ পর্বে যারা উতরে যাবেন তারাই এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। এ প্রক্রিয়া কার্যকর হচ্ছে ২০১৭ শিক্ষাবর্ষ থেকে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

এতে বলা হয়, ১৯৮০র দশক থেকে ভর্তি পদ্ধতির এই ধারা বাতিল করে এ বিশ্ববিদ্যালয়। নতুন করে এই ধারা চালু হচ্ছে। এর মাধ্যমে তারা আরেক অভিজাত বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের সঙ্গে পাল্লা দেবে।

কেমব্রিজ ইউনিভার্সিটির ভর্তি বিষয়ক পরিচালক ড. স্যাম লুসি তাদের ভর্তি সংক্রান্ত এ নতুন সিদ্ধান্তের কথা এরই মধ্যে যুক্তরাজ্যের সব বড় বড় স্কুল ও কলেজকে জানিয়ে দিয়েছেন।

তিনি এ বিষয়ে সবার কাছে একটি চিঠি লিখেছেন। তাতে তিনি লিখেছেন, ইউনিভার্সিটি অব কেমব্রিজের কলেজগুলোতে ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষা নেয়া হবে।

এতে সব বিষয় থেকেই প্রশ্ন থাকবে। এর মাধ্যমে শিক্ষার্থীর সক্ষমতা যাচাই হবে। এ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া শুরু হবে এ বছরের নভেম্বরে।

এসএসসি ও সমমানে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে - dainik shiksha এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে ফলে এগিয়ে মেয়েরা - dainik shiksha ফলে এগিয়ে মেয়েরা পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ - dainik shiksha পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ ৫০ প্রতিষ্ঠানে শতভাগ ফেল - dainik shiksha ৫০ প্রতিষ্ঠানে শতভাগ ফেল ২ হাজার ৯৭৫ প্রতিষ্ঠানে সবাই পাস - dainik shiksha ২ হাজার ৯৭৫ প্রতিষ্ঠানে সবাই পাস শুধু এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ - dainik shiksha শুধু এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ ঢাকা বোর্ডে পাসের হার কমেছে - dainik shiksha ঢাকা বোর্ডে পাসের হার কমেছে ৯ স্কুল ও ৪৯ মাদরাসার কেউ পাস করতে পারেননি - dainik shiksha ৯ স্কুল ও ৪৯ মাদরাসার কেউ পাস করতে পারেননি দাখিলে পাস ৮২ দশমিক ২২ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ২২ শতাংশ please click here to view dainikshiksha website Execution time: 0.0071818828582764