কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণের আহ্বান - বিবিধ - দৈনিকশিক্ষা

কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক |

করোনাকালে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পশু কোরবানি ও কোরবানিকৃত পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণে দেশের জনগণের প্রতি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আহবান। মন্ত্রণালয় থেকে আজ এই আহবান জানানো হয়েছে।

করোনাকালিন পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষার জন্য সিটি কর্পোরেশন/ পৌরসভা/ইউনিয়ন পরিষদের নির্ধারিত স্থানে পশু কোরবানি করুন। যত্রতত্র পশু জবাই করা হতে বিরত থাকুন।

পশু জবাই এবং কোরবানির পুরো কার্যক্রম চলাকালীন সময়ে মাস্ক ব্যবহার সহ যথাযথ ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করুন। সুনির্দিষ্ট স্থানে গর্ত করে গর্তের মধ্যে রক্ত, গোবর ও পরিত্যক্ত অংশ রেখে মাটি চাপা দিন। জবাইকৃত পশুর উচ্ছিষ্টাংশ ডাস্টবিন অথবা নির্ধারিত স্থানে ফেলুন। কোরবানির বর্জ্য অপসারণ বা কোরবানির গোশত বিতরণে পরিবেশ সম্মত ব্যাগ/পাত্র ব্যবহার করুন। কোরবানিকৃত পশুর বর্জ্য স্বাস্থ্যবিধি মেনে দ্রুত অপসারণে সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদকে সহায়তা করুন।

করোনাকালিন সময়ে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে কোরবানি করুন এবং কোরবানিকৃত পশুর বর্জ্য নির্ধারিত স্থানে ফেলে পরিবেশ সুরক্ষায় ধর্মীয় ও নৈতিক দায়িত্ব পালন করুন।।

দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ - dainik shiksha দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ আগামী বছর এসএসসি পরীক্ষা দিতে রেজিস্ট্রেশনের সুযোগ - dainik shiksha আগামী বছর এসএসসি পরীক্ষা দিতে রেজিস্ট্রেশনের সুযোগ বদলি চালু করতে ১৭ আগস্টের মধ্যে শিক্ষকদের তথ্য হালনাগাদ করার নির্দেশ - dainik shiksha বদলি চালু করতে ১৭ আগস্টের মধ্যে শিক্ষকদের তথ্য হালনাগাদ করার নির্দেশ শোকের পুরো মাস কালো ব্যাজ ধারণ করতে হবে শিক্ষক-শিক্ষা কর্মকর্তাদের - dainik shiksha শোকের পুরো মাস কালো ব্যাজ ধারণ করতে হবে শিক্ষক-শিক্ষা কর্মকর্তাদের শিক্ষার এনজিওর বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ - dainik shiksha শিক্ষার এনজিওর বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ শিক্ষা বোর্ড-এনটিআরসিএ-অধিদপ্তরের সব সভা ভার্চুয়াল মাধ্যমে - dainik shiksha শিক্ষা বোর্ড-এনটিআরসিএ-অধিদপ্তরের সব সভা ভার্চুয়াল মাধ্যমে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা এখনো বই পায়নি - dainik shiksha বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা এখনো বই পায়নি পীরগাছায় ভেঙে পড়েছে শিক্ষা ব্যবস্থা, কর্মকর্তারা ব্যস্ত উপকরণ ব্যবসায় - dainik shiksha পীরগাছায় ভেঙে পড়েছে শিক্ষা ব্যবস্থা, কর্মকর্তারা ব্যস্ত উপকরণ ব্যবসায় please click here to view dainikshiksha website