ক্যামব্রিজ অধ্যাপক ড. মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি প্রদান - দৈনিকশিক্ষা

ক্যামব্রিজ অধ্যাপক ড. মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি প্রদান

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রয়াত ড. মো. মোজাহারুল ইসলামের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার সকালে খুলনা উমেশ চন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ‘আমাদের সংগীতে স্বদেশ ভাবনা’ শীর্ষক ড. মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা অনুষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেয়া হয়। 

ড. মো. মোজাহারুল ইসলামও শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এই স্মারক বক্তৃতা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান। 

এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক ও লেখক মনিরুল হুদা এবং স্মারক বক্তৃতা করেন প্রখ্যাত সংগীতশিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক আপেল মাহমুদ।

প্রধান অতিথির ভাষণে মনিরুল হুদা বলেন, ড. মোজাহরুল ইসলাম তার শিক্ষাজীবনে যে একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে লেখাপড়া অনুশীলন করেছিলেন, তা এ প্রজন্মের শিক্ষার্থীদের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত। তিনি বিদেশে তার গবেষণা ও জ্ঞানচর্চা করলেও স্বদেশের মাটির প্রতি ও মানুষের প্রতি তার ভালোবাসা ছিলো অফুরন্ত। তাই তো তিনি শিক্ষা বিস্তারে বিশেষ করে মেধাবী শিক্ষার্থীদের জন্যে বৃত্তির ব্যবস্থা করে গেছেন এবং তার শিক্ষকতা জীবনে অর্জিত অর্থের সঞ্চয় হতে খুলনা বিশ্ববিদ্যালয়ে শার্লী ইসলাম লাইব্রেরি প্রতিষ্ঠায় প্রায় এক কোটি টাকা দেন।  

আপেল মাহমুদ তার বক্তৃতায় বলেন, স্বাধীনতা অর্জন ও দেশপ্রেমে সচেতনতা সৃষ্টিতে আমাদের সংগীতশিল্পী, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালকদের অবদানের ফলেই আমাদের দেশাত্মকবোধক গান-এর ভান্ডার খুবই সমৃদ্ধ।

ড. মোহাম্মদ মোজাহারুল ইসলামের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে যেসব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেয়া হয় তারা হলেন-মোহাম্মদ আব্দুল আজিম, হ্যানে রেলওয়ে মাধ্যমিক বিদ্যালয়, খুলনা; গালিব হাসান, দারুল কুরআন সিদ্দিকীয়া কামিল মাদরাসা, খুলনা; মোসা. মাইশা ফাহমিদা, রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয়, খুলনা; সামিনা নওশিন মোড়ল, ধূলগ্রাম মডেল মাধ্যমিক বিদ্যালয়, অভয়নগর, যশোর;  রহিমা ইসলাম, এ এফ এম আব্দুল জলীল মাধ্যমিক বিদ্যালয়, তেরখাদা, খুলনা; এ এম মাশরাফি, শাহপুর মাধ্যামিক বিদ্যালয়, ডুমুরিয়া, খুলনা; মো. রাজিন হাসান তাছিন, খুলনা নেছারিয়া কামিল মাদরাসা, মুজগুন্নি, খুলনা; সানজিদা আক্তার, খালিশপুর মাধ্যমিক বিদ্যালয়, খালিশপুর, খুলনা। সভার শুরুতে কোরআন তেলায়াত ও দোয়া পরিচালনা করেন মাওলানা মুহাম্মদ রহমাতুল্লাহ। স্বাগত বক্তব্য দেন অ্যাড. আব্দুল্লাহ হোসেন। 

 

মসজিদে মাদরাসার শিক্ষক খুন - dainik shiksha মসজিদে মাদরাসার শিক্ষক খুন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ ৩০ জুন - dainik shiksha পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ ৩০ জুন দেশের মানুষের চিকিৎসা ব্যয় বছরে ৭৭ হাজার কোটি টাকা - dainik shiksha দেশের মানুষের চিকিৎসা ব্যয় বছরে ৭৭ হাজার কোটি টাকা ভুল চাহিদায় নিয়োগবঞ্চিত শিক্ষকদের জন্য সুখবর - dainik shiksha ভুল চাহিদায় নিয়োগবঞ্চিত শিক্ষকদের জন্য সুখবর ছুটি শেষে কাল খুলছে সরকারি অফিস, চলবে নতুন সূচিতে - dainik shiksha ছুটি শেষে কাল খুলছে সরকারি অফিস, চলবে নতুন সূচিতে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0044548511505127