ক্যামেরুনকে ১-০ গোলে হারলো সুইজারল্যান্ড - খেলাধুলা - দৈনিকশিক্ষা

ক্যামেরুনকে ১-০ গোলে হারলো সুইজারল্যান্ড

দৈনিকশিক্ষা ডেস্ক |

কাতার বিশ্বকাপে গ্রুপ 'জি' এর প্রথম ম্যাচে আফ্রিকার দেশ ক্যামেরুনকে এক গোলে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলো সুইজারল্যান্ড। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ ৪ টায় মাঠে নামে এই দু'দল। প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপ শুভসূচনা করলো সুইজারল্যান্ড। 

ম্যাচের শুরু থেকেই ক্যামেরুনের ওপর বেশ চড়াও হয়ে খেলতে থাকে সুইজারল্যান্ড। তবে ম্যাচের ১০ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে ভালো সুযোগ তৈরী করে ক্যামেরুন। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। প্রথমে ক্যামেরুনের নেওয়া জোড়ালো শট রুখে সুইস গোলরক্ষক সোমার। ফিরতি বলে নেওয়া শট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। ফলে প্রথম সুযোগ হাত ছাড়া হয় ক্যামেরুনের।

ম্যাচের ১৪ মিনিটে মাঝমাঠে থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় এগিয়ে যায় ক্যামেরুনের চৌপো-মোটিং। ডি বক্সে ঢুকে তার নেওয়া দুর্বল শট আবারও রুখে দেন সোমার। অন্যদিকে বেশ কয়েকবার গুছিয়ে আক্রমণে যায় সুইজারল্যান্ড। তবে গোলের দেখা পায় না তারা। ম্যাচের ২৩ মিনিটে আবারও কাউন্টার অ্যাটাকে যায় ক্যামেরুন। তবে বল জালে জড়াতে ব্যর্থ হয় ক্যামেরুন।  

ম্যাচের ২৯ মিনিটে সাজানো আক্রমণ করে ক্যামেরুন। ডি বক্সে ঢুকে প্লেসিং শট রুখে দেন সোমার। পরে কর্নারের মাধ্যমে বল ক্লিয়ার করেন সুইস ডিফেন্ডার। ম্যাচের ৩৫ মিনিটে সহজ সু্যোগ পায় ক্যামেরুন। তবে বল জালে জড়াতে ব্যর্থ হয় তারা। ডান দিক থেকে বাড়ানো বলে পা ছোঁয়াতে ব্যর্থ হয় ক্যামেরুনের স্ট্রাইকার। ম্যাচের ৩৬ মিনিটে ফাউল করার কারণে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন ক্যামেরুনের কলিনস ফাই।
 
ম্যাচের ৩৯ মিনিটে সুইজারল্যান্ডের ব্রেল এমবোলো ডি বক্সে বল নিয়ে ঢুকে যায়। তবে ডিফেন্ডারের নির্ভুল ট্যাকেলে বিপদ মুক্ত করে ক্যামেরুন। ম্যাচের ৪০ মিনিটে সুইজারল্যান্ডের গোলপোস্ট লক্ষ্য করে জোড়ালো শট করে চৌপো-মোটিং। তবে টা ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়।

ম্যাচের অতিরিক্ত সময়ে বা দিক দিয়ে ক্রস করে শাকিরি। তবে সেই বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হয় সুইস স্ট্রাইকাররা। শেষ পর্যন্ত গোল না হলে গোলশূন্য থেকে বিরতিতে যায় সুইজারল্যান্ড-ক্যামেরুন।

বিরতি থেকে ফিরেই গোলের দেখা পায় সুইজারল্যান্ড। ম্যাচের ৪৭ মিনিটে সাজানো আক্রমণ থেকে গোল করেন ব্রেল এমবোলো। ডান দিক থেকে শাকিরির ক্রস থেকে বল জালে জড়ান এমবোলো। 

ম্যাচের ৫৬ মিনিটে বল নিয়ে সুইজারল্যান্ডের ডি বক্সে ঢুকে পড়ে চৌপো-মোটিং। কিন্তু আবারও টা রুখে দেন সুইস গোলরক্ষক সোমার। ম্যাচের ৬৬ মিনিটে কাউন্টার অ্যাটাকে যায় সুইজারল্যান্ড। ডান দিক থেকে বাড়ানো বলে পা ছোঁয়ালেও ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা টা রুখে দেন। কর্নার পায় সুইজারল্যান্ড। কর্নার থেকে সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি সুইস স্ট্রাইকার। এরপর দুদলই বেশ কয়েকটি আক্রমণ চালালেও গোল করতে ব্যর্থ হয়। 

ম্যাচের ৮০ মিনিটে দূর থেকে আচমকা শট করে ক্যামেরুন। তবে তা চলে যায় গোলপোস্টের বাইর দিয়ে। ম্যাচের ৮২ মিনিটে বাম প্রান্ত দিয়ে আক্রমণ সাজায় সুইজারল্যান্ড। তবে তা কর্নারের বিনিময়ে ক্লিয়ার করে ক্যামেরুনের ডিফেন্ডার। ম্যাচের ৮৯ মিনিটে ডি বক্সের বাইর থেকে শট করেন জাকা। তবে তা রুখে দেন ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা।  ম্যাচের শেষ দিকে গোলের সুজোগ তৈরী করলেও তা ক্যামেরুন ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সুইজারল্যান্ড।

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ - dainik shiksha শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল - dainik shiksha পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক - dainik shiksha ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক আইডিয়াল কলেজ শিক্ষকদের ক্লাস বর্জন - dainik shiksha আইডিয়াল কলেজ শিক্ষকদের ক্লাস বর্জন আইডিয়াল কলেজ শিক্ষকদের ক্লাস বর্জন - dainik shiksha আইডিয়াল কলেজ শিক্ষকদের ক্লাস বর্জন please click here to view dainikshiksha website Execution time: 0.012410879135132