খাতা-কলমের মূল্যবৃদ্ধির প্রতিবাদ বাকবিশিসের - সমিতি সংবাদ - দৈনিকশিক্ষা

খাতা-কলমের মূল্যবৃদ্ধির প্রতিবাদ বাকবিশিসের

নিজস্ব প্রতিবেদক |

খাতা-কলমসহ সব শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। খাতা-কলমের মূল্যবৃদ্ধি হওয়ায় উদ্বেগ প্রকাশ করে শিক্ষক সংগঠনটি বলছে, এমন পরিস্থিতি বিরাজ করলে শিক্ষা সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে। 

বুধবার সংগঠনের সভাপতি ড. নুর মোহাম্মদ তালুকদার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানানো হয়।

এতে বলা হয়, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের সঙ্গে পাল্লা দিয়ে শিক্ষা উপকরণের দাম বেড়ে যাওয়া অনভিপ্রেত। বর্তমানে সব শিক্ষা সামগ্রীর দাম বেড়েছে ১০ থেকে ১৫ গুণ। অন্যদিকে, নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের আয় বাড়েনি। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাসিক বেতনও বেড়েছে কয়েক গুণ। নিম্নবিত্ত ও মধ্যবিত্তের মানুষ তাদের আয়ের সঙ্গে বর্ধিত মূল্যের সমন্বয় করতে হিমশিম খাচ্ছেন।

নেতারা আরও বলেন, এ অবস্থা শুধু যে শিক্ষার্থীর ঝরে পড়াকে ত্বরান্বিত করবে তা নয়, বরং সরকারের উন্নয়ন অভীষ্টকে করবে বাধাগ্রস্ত। বাকবিশিস আশঙ্কা করছে, শিক্ষা উপকরণের দাম এভাবে বাড়তে থাকলে মানুষের খরচের বোঝা আরও ভারী হয়ে যাবে। নিম্নবিত্ত ও মধ্যবিত্তের মানুষ তাদের সন্তানের পড়াশোনা চালাতে নিরুৎসাহিত হয়ে পড়বেন। ফলে শিক্ষা কার্যক্রম বিঘ্নিত হতে পারে। এমনকি নিরুপায় হয়ে পড়াশোনা বন্ধ করার মতো সিদ্ধান্তও নিতে পারেন অনেক শিক্ষার্থীর পরিবার। যা শিক্ষার মৌলিক অধিকারকে হুমকির সম্মুখীন করবে। 

শিক্ষক নেতারা আরও বলেন, এ পরিস্থিতি বিরাজ করলে শিক্ষা সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে। যা অন্যান্য উন্নয়নসূচকের অন্তরায় সৃষ্টি করবে, তৈরি করবে নানান সামাজিক সমস্যা।  

এমন পরিস্থিতিতে তারা শিক্ষা উপকরণের দাম কমানো, শিক্ষাক্ষেত্রে বিশেষ বরাদ্দসহ, শিক্ষার্থীদের প্রণোদনা দেয়ার জোর দাবি জানিয়েছেন। তা না গলে  শিক্ষার অধিকার সুরক্ষায় সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে বাকবিশিস বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে বলে উল্লেখ করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক - dainik shiksha চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা - dainik shiksha চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন - dainik shiksha প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় - dainik shiksha সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় - dainik shiksha শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় please click here to view dainikshiksha website Execution time: 0.0041899681091309