খাদ্য সুরক্ষার স্নাতকোত্তর কোর্স খুলছে দুই কৃষি বিশ্ববিদ্যালয়ে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

খাদ্য সুরক্ষার স্নাতকোত্তর কোর্স খুলছে দুই কৃষি বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব প্রতিবেদক |

দেশে খাদ্য নিরাপত্তাকে আরও তরান্বিত এবং কর্মোদ্যমকে জাগ্রত করার প্রয়াসে দুটি কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো খাদ্য সুরক্ষার বিষয়ের ওপর স্নাতকোত্তর কোর্স চালু হতে যাচ্ছে।

নেদারল্যান্ড ভিত্তিক দাতব্য সংস্থা নাফিকের প্রাতিষ্ঠানিক সহযোগিতা প্রকল্পের আওতায় রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে এ কোর্স। মঙ্গলবার (৩০ জুন) ভার্চুয়াল মাধ্যমে প্রকল্পটি উদ্বোধন করা হয়।

নতুন এই প্রকল্পের আওতায় নিরাপদ খাদ্য নিয়ে কাজ করা পেশাদারদের বৃত্তিমূলক ও প্রশিক্ষণ ভিত্তিক শর্ট কোর্স করানো হবে। এছাড়া প্রকল্পটির আওতায় শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণায় সহায়তা দেয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের অ্যাম্বাসেডর হেরি ভারওয়েজি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কামাল উদ্দিন আহাম্মদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. লুৎফুল হাসান ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইউম সরকার।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. হারুনুর রশিদ, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বোর্ড সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ এবং নেদারল্যান্ডসের পক্ষ থেকে বক্তব্য রাখেন ম‍্যারিয়েন ভেন ডর্প ও মনিকা সোপভ।

প্রকল্পটি ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত চলবে বলে জানিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. বশিরুল ইসলাম।

অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website