খুবিতে অনলাইনে সকল বর্ষের প্রথম টার্মের চূড়ান্ত পরীক্ষা শুরু কাল - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

খুবিতে অনলাইনে সকল বর্ষের প্রথম টার্মের চূড়ান্ত পরীক্ষা শুরু কাল

খুবি প্রতিনিধি |

করোনা মহামারির কারণে এখনও বিশ্ববিদ্যালয় না খোলায় শিক্ষাকার্যক্রমকে এগিয়ে নিতে আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) স্নাতক ও স্নাতকত্তোর শ্রেণির সকল বর্ষের প্রথম টার্মের ফাইনাল পরীক্ষা শুরু হচ্ছে।

ইতোমধ্যে অনলাইনে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। তিনি জানান, ডিসিপ্লিন প্রধানগন কোর্স কো-অর্ডিনেটরের মাধ্যমে স্ব স্ব ডিসিপ্লিনে অনলাইন পরীক্ষা সংক্রান্ত মডেল টেস্ট গ্রহণ করা হয়েছে। অনলাইনে পরীক্ষা গ্রহণের একটি রুটিন ইতিমধ্যো প্রকাশ করা হয়েছে। সে অনুযায়ী আগামীকাল সকল স্কুলের সকল ডিসিপ্লিনের সকল বর্ষের প্রথম টার্মের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, করোনা মহামারির কারণে অনলাইনে/অফলাইনে পরীক্ষা গ্রহণের প্রস্তুতি কিছুদিন আগে নেওয়া হয়। তবে এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব না হওয়ায় শেষ পর্যন্ত অনলাইনে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। প্রথম টার্মের পরীক্ষা গ্রহণ শেষ হলেই যতো তাড়াতাড়ি সম্ভব কর্তৃপক্ষ দ্বিতীয় টার্মের ফাইনাল পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নেবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন রেজিস্ট্রার। 

একাডেমিক ক্ষেত্রে এটি আমাদের শিক্ষক, শিক্ষার্থীদের জন্য নতুন অভিজ্ঞতা এবং দুর্যোগকালীনসহ যে কোনো পরিস্থিতে একাডেমিক ব্যবস্থা চালু রাখার ক্ষেত্রে এ অভিজ্ঞতা কাজে আসবে বলেও তিনি মন্তব্য করেন। অনলাইনে পরীক্ষা গ্রহণ নির্বিঘ্নে ও সুষ্ঠভাবে সম্পন্নে উপাচার্য ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রধানদের নিয়ে কয়েকদফা সভা করে প্রস্তুতি পর্যালোচনা করেছেন বলেও রেজিস্ট্রার উল্লেখ করেন।

উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ - dainik shiksha প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ - dainik shiksha ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী - dainik shiksha এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় - dainik shiksha স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা - dainik shiksha ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক please click here to view dainikshiksha website