খুবিতে স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা অনুষ্ঠিত - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

খুবিতে স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা অনুষ্ঠিত

খুবি প্রতিনিধি |

খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের উদ্যোগে শিল্পী শশিভূষণ পাল স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ নাথ বসু একাডেমিক ভবনের সিএসইর স্মার্টরুমে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

 

তিনি বলেন, শিল্পী শশিভূষণ পাল আমাদের ইতিহাসের সম্পদ। খুলনায় জন্মগ্রহণকারী এই বিখ্যাত শিল্পীর শিল্পকর্ম রক্ষায় এবং তা ইতিহাসের ও শিক্ষা গবেষণার উপাদান হিসেবে সংরক্ষণের দীর্ঘ দিনের প্রত্যাশা খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুল পূরণ করে তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এজন্য তিনি স্কুলের ডিন ও সকল শিক্ষককে আন্তরিক ধন্যবাদ জানান। অনুষ্ঠানে স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

এছাড়া শিল্পী শশিভূষণ পালের শিল্পকর্মের প্রদর্শনীরও আয়োজন করা হয়। উপাচার্য আরও বলেন, সৌন্ধর্যবোধ না থাকলে পৃথিবী টিকবে না। সভ্যতার ক্ষেত্রে সবচেয়ে অবদান রেখেছে কৃষি। কৃষি থেকেই মূলত সভ্যতার সূচনা। পোশাক পরিধানের মাধ্যমে সে সভ্যতার অগ্রযাত্রা সূচনা হয়। তিনি ইতিহাসের বিভিন্ন ক্ষেত্র ও প্রসঙ্গের সাথে শিল্পকর্মের ঘণিষ্ট সূত্রের কথা ব্যক্ত করে বলেন, ইতিহাস রচনায় অন্যতম অনেক তথ্য উপাদান শিল্পকর্ম থেকে সংগ্রহ করা হয়েছে।

তিনি বিশ্ববিদ্যালয় পর্যায়ে চারুকলা শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, বহুমূখী শিক্ষা লাভের মধ্যদিয়েই একজন মানুষ প্রকৃত জ্ঞান লাভ করতে পারেন। তাই বিশ্ববিদ্যালয় পর্যায়ে চারুশিক্ষার বিকাশ এবং বিশেষ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে শিল্পী শশিভূষণ পালকে নিয়ে আরও গবেষণার আহবান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিল্প ইতিহাস বিভাগের প্রফেসর নুরুল আফসার চৌধুরী। 

বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মোঃ শেখ সাদী ভূঁঞার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রিন্টমেকিং ডিসিপ্লিনের প্রধান ড.নিহার রঞ্জন সিংহ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, শিক্ষকবৃন্দ এবং শিল্পীরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থী বাড়ানোর প্রস্তাব রেখে এমপিওর নীতিমালা চূড়ান্ত - dainik shiksha শিক্ষার্থী বাড়ানোর প্রস্তাব রেখে এমপিওর নীতিমালা চূড়ান্ত এমপিওভুক্ত হতে পারলো না ১৭ বিএম কলেজ - dainik shiksha এমপিওভুক্ত হতে পারলো না ১৭ বিএম কলেজ জেডিসির সনদ পেতে অনলাইনে ফরম পূরণ যেভাবে - dainik shiksha জেডিসির সনদ পেতে অনলাইনে ফরম পূরণ যেভাবে অস্তিত্বহীন মাদরাসায় প্রতিবছর যাচ্ছে সরকারি বই - dainik shiksha অস্তিত্বহীন মাদরাসায় প্রতিবছর যাচ্ছে সরকারি বই জেএসসির সার্টিফিকেট পেতে ফরম পূরণ যেভাবে - dainik shiksha জেএসসির সার্টিফিকেট পেতে ফরম পূরণ যেভাবে তিন বিভাগে ৭৬ শিক্ষার্থী, শিক্ষক ৬৭ : জটিল পরিস্থিতি - dainik shiksha তিন বিভাগে ৭৬ শিক্ষার্থী, শিক্ষক ৬৭ : জটিল পরিস্থিতি এক সেমিস্টার শেষ হতে তিন বছর পার - dainik shiksha এক সেমিস্টার শেষ হতে তিন বছর পার ৫ মাস বয়স বাড়িয়ে সভাপতির পুত্রবধুকে সরকারিকৃত স্কুলে নিয়োগ - dainik shiksha ৫ মাস বয়স বাড়িয়ে সভাপতির পুত্রবধুকে সরকারিকৃত স্কুলে নিয়োগ টিউশন ফি নিতে পারবে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha টিউশন ফি নিতে পারবে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান একাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিষয়-গ্রুপ পরিবর্তন ও ভর্তি বাতিলের সুযোগ ১০ এপ্রিল পর্যন্ত - dainik shiksha একাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিষয়-গ্রুপ পরিবর্তন ও ভর্তি বাতিলের সুযোগ ১০ এপ্রিল পর্যন্ত ৩০ জানুয়ারি পর্যন্ত সব মাদরাসা বন্ধের আদেশ জারি - dainik shiksha ৩০ জানুয়ারি পর্যন্ত সব মাদরাসা বন্ধের আদেশ জারি নগদের পোর্টালে শিক্ষার্থীদের উপবৃত্তির তথ্য এন্ট্রির সুযোগ ২৫ জানুয়ারি পর্যন্ত - dainik shiksha নগদের পোর্টালে শিক্ষার্থীদের উপবৃত্তির তথ্য এন্ট্রির সুযোগ ২৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষক নিয়োগে এনটিআরসিএর ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়লো - dainik shiksha শিক্ষক নিয়োগে এনটিআরসিএর ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়লো please click here to view dainikshiksha website