খুলনা বিশ্ববিদ্যালয় ৪০৬ শিক্ষার্থীকে ‘শিক্ষা ঋণ’ দেবে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

খুলনা বিশ্ববিদ্যালয় ৪০৬ শিক্ষার্থীকে ‘শিক্ষা ঋণ’ দেবে

খুবি প্রতিনিধি |

বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে যুক্ত করতে অস্বচ্ছল শিক্ষার্থীদের বিনা সুদে শিক্ষা ঋণ দেবে খুলনা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ২৯ ডিসিপ্লিনের মোট ৪০৬ জন শিক্ষার্থীকে (ডিসিপ্লিন প্রতি ১৪ জন) পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রধানদের সাথে ভিডিও কনফারেন্স এসব সিদ্ধান্ত গ্রহণের পরে রাত ১০টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সাথে ভিডিও কনফারেন্সে এসব পদক্ষেপের কথা জানান উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২ জুন অনলাইন ক্লাসের সুবিধা-অসুবিধা নিরূপন করতে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। এই কমিটি ডিসিপ্লিন প্রধানদের মাধ্যমে একটি জরিপ চালায়। জরিপের ফলাফলে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের চার শতাংশের মত শিক্ষার্থীর অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় ডিভাইস নেই, ছয় শতাংশের কিছু বেশি শিক্ষার্থীর বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা নেই এবং ১৭ শতাংশের বেশি শিক্ষার্থীর এলাকায় ভালো নেটওয়ার্ক কাভারেজ পায় না। এসকল শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের আওতায় নিয়ে আসতে বিনা সুদে এই ঋণ প্রকল্পের উদ্যোগ নেয়া হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে ল্যাপটপ কেনার জন্য ২৫ কিস্তিতে পরিশোধের শর্তে ৫০ হাজার টাকার ঋণ প্রদান শুরু হয়েছে।

এদিকে দেশের বিভিন্ন প্রান্তরে অবস্থান করা শিক্ষার্থীদের ঘরে বসে সার্বক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে টেলিমেডিসিন সুবিধা দেবে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার। শুক্রবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। 

উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, শিক্ষার্থীদের নিরবচ্ছিন্ন ও কম মূল্যে ইন্টারনেট সুবিধা প্রদানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অব্যাহত রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও দেশব্যাপী ভালো নেটওয়ার্ক কাভারেজ রয়েছে এমন একটি মোবাইল অপারেটর কম্পানির সাথে স্বল্পমূল্যে ইন্টারনেট প্যাকেজ দেবার ব্যাপারে আলোচনা করছে।

নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা - dainik shiksha নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান - dainik shiksha পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী - dainik shiksha ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের - dainik shiksha শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? - dainik shiksha পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website