চার্চ পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের নীতিমালা প্রণয়নের কাজ শুরু - দৈনিকশিক্ষা

চার্চ পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের নীতিমালা প্রণয়নের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক |

হলিক্রস কলেজ, নটরডেম কলেজ বা ওয়াইডাব্লিওসি এ স্কুলের মত খ্রিস্টান ধর্মালম্বী পরিচালিত দেশের দেড় হাজার শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনার নীতিমালা প্রণয়নের কাজ শুরু করেছে সরকার। নীতিমালা প্রণয়নের জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বুধবার (৩১ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত চিঠি সব জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। 

সম্প্রতি ব্যবস্থাপনার নীতিমালা প্রণয়নে ৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এ কমিটির আহ্বায়ক করা হয়েছে অধিদপ্তরের উপপরিচালক মো: এনামুল হক হাওলাদারকে। সদস্যরা হলেন অধিদপ্তরের সহকারী পরিচালক আমিনুল ইসলাম টুকু, শিক্ষা কর্মকর্তা (মাধ্যমিক-১) চন্দ্র শেখর হালদার। সহকারী পরিচালক এ কে এম মাসুদকে করা হয়েছে এ কমিটির সদস্য সচিব। নীতিমালা প্রণয়নে ৫ টি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করবে এ কমিটি।  

এর  আগে  খ্রিস্টান ধর্মালম্বীদের মাধ্যমে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সমিতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে ব্যবস্থাপনার নীতিমালা প্রণয়নসহ ১০দফা দাবি পেশ করে। এ দাবির প্রেক্ষিতে নীতিমালা প্রণয়নে পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

খ্রিস্টান ধর্মালম্বীদের পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের জমির মালিকানা, ভৌগোলিক দূরত্ব, ব্যবস্থাপনার কমিটি, ভর্তি প্রক্রিয়া, শিক্ষক-কর্মচারী বদলি ও প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বিষয়ে বিস্তারিত আলোচনার পর এ সংক্রান্ত আরও তথ্য সংগ্রহের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানগুলোর তথ্য সংগ্রহে দেশের সকল জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কমিটি।

চিঠিতে খ্রিস্টান ধর্মাবলম্বীদের দ্বারা পরিচালিত কিন্ডারগার্টেন, প্রাথমিক বিদ্যালয়, জুনিয়র বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ, ভোকেশনাল ইনস্টিটিউটের তথ্য ৭ কর্মদিবসের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মো: এনামুল হক হাওলাদার বরাবর ই-মেইলে ([email protected]) পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

  

এছাড়া খ্রিস্টান ধর্মালম্বীদের পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বাস্তব অবস্থা, পরিচালনা পদ্ধতি, কারিকুলাম, পাঠদান পদ্ধতি সম্পর্কে আরও বিস্তারিত জানতে রাজধানীর এ রকম ৫টি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে এ কমিটি। মগবাজারের এ জি চার্চ বিদ্যালয়, ধানমন্ডির ওয়াই ডাব্লিউ সি এ উচ্চ বিদ্যালয়, তেজগাঁওয়ের হলিক্রস কলেজে, মোহাম্মদপুরের সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও নটরডেম কলেজ পরিদর্শন করা হবে বলে জানা গেছে।   

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ১৫০০টি শিক্ষা প্রতিষ্ঠান খ্রিস্টান ধর্মাবলম্বীদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২০০ কিন্ডারগার্টেন, ২০০ প্রাথমিক বিদ্যালয়, ১২টি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ, ১৫টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, ২টি ডিগ্রি কলেজ এবং ১টি বিশ্ববিদ্যালয় রয়েছে।      

শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় - dainik shiksha অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ - dainik shiksha চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0034940242767334