গবেষণায় শীর্ষ বিশ্ববিদ্যালয় ঢাবি, দ্বিতীয় রাবি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

গবেষণায় শীর্ষ বিশ্ববিদ্যালয় ঢাবি, দ্বিতীয় রাবি

নিজস্ব প্রতিবেদক |

স্কোপাসের জরিপে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে গবেষণায় শীর্ষস্থান অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান দ্বিতীয়। গবেষণা সংশ্লিষ্ট পরামিতির হিসাবে স্কোপাস এর ‘সায়েন্টিফিক বাংলাদেশ’ নামের একটি অনলাইন ম্যাগাজিনে এ তথ্য প্রকাশিত হয়।

জরিপ অনুযায়ী, ২০২১ সালে দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক জার্নালে মোট ১১ হাজার ৪৭৭টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে। সেই সূত্র অনুসারে, তালিকার শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ ১ হাজার ২৪৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের চেয়ে প্রায় ৫০০ বেশি।

তালিকা অনুযায়ী দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। প্রতিষ্ঠানটি ৭০৭টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের তুলনায় ২০০টিরও বেশি। ৬৯৩ প্রকাশনা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ৬৮২টি প্রকাশনা নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছে এবং ৫৫৩টি প্রকাশনা নিয়ে ৫ম স্থানে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়সহ মোট ১৫টি বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে। গবেষণা ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ অবস্থান সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, এটি আমাদের জন্য আশাব্যঞ্জক।

যদিও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন থেকে অচলায়তন ছিল, তারপরেও আমাদের শিক্ষকরা গবেষণার কাজ করে গেছেন। এছাড়াও আমরা এই প্রশাসন দায়িত্ব নেওয়ার পর থেকে গবেষণার কাজকে আরও বেগবান করার জন্য বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি। তবে ঢাবির তুলনায় এত কমসংখ্যক প্রবন্ধ প্রকাশনার ব্যাপারে তিনি বলেন, গবেষণা ক্ষেত্রে সরকারের বরাদ্দকৃত অর্থ অনেকটাই অপ্রতুল।

 সেই সঙ্গে আমাদের গবেষণা সংখ্যা আরও বৃদ্ধি পেত কিন্তু আমাদের যে সব শিক্ষক বিদেশে যায় তারা তাদের গবেষণাপত্র প্রকাশ করার সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করেন না।

ফাজিল পরীক্ষা স্থগিত - dainik shiksha ফাজিল পরীক্ষা স্থগিত মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস - dainik shiksha মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের please click here to view dainikshiksha website