গুচ্ছের ভর্তি পরীক্ষা : ‘ক’ ইউনিটে অনিয়মের অভিযোগ - ভর্তি - দৈনিকশিক্ষা

গুচ্ছের ভর্তি পরীক্ষা : ‘ক’ ইউনিটে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক |

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান বিভাগভুক্ত 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি উপকেন্দ্রে এ পরীক্ষা হয়। তবে পরীক্ষা দিতে এসে নানা ধরনের ভোগান্তি ও অনিয়মের অভিযোগ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং অভিভাবকরা। 

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আবেদন জমা পড়ে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এর মধ্যে ১২ হাজার ৬৮৪টি আসনের 'ক' ইউনিটে সবচেয়ে বেশি এক লাখ ৬১ হাজার ৭২৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেন। শনিবার রসায়ন, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, বাংলা ও ইংরেজি থেকে যে কোনো চারটি বিষয়ে মোট ১০০ নম্বরের উত্তর করেন পরীক্ষার্থীরা।

গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিকভাবে পরীক্ষা হলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে এসে পরীক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হয়েছে। পুরান ঢাকায় ঢুকতেই পল্টন থেকে তীব্র যানজট পেয়েছেন তারা। যানজট নিয়ন্ত্রণে প্রশাসনের নির্দেশনা থাকলেও তা কোনো কাজে আসেনি। ফলে অনেক পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৫-১০ মিনিট পরও কেন্দ্রে যেতে দেখা যায়।

এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয় নির্ধারিত এইচএসসির শর্ট সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষার প্রশ্ন হওয়ার কথা থাকলেও একাধিক বিষয়ে শর্ট সিলেবাসের বাইরে প্রশ্ন এসেছে বলে অভিযোগ করেন একাধিক পরীক্ষার্থী।

এদিকে কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজ কেন্দ্রে ভর্তিচ্ছুরা নিষেধাজ্ঞা অমান্য করে মোবাইল নিয়েছেন। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অবৈধভাবে মোবাইল ফোন রাখায় এক ভর্তিচ্ছুকে বহিস্কার করা হয়েছে।

এ ছাড়া প্রশ্নপত্রের মান নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ শিক্ষকরা। তাঁরা বলছেন, প্রশ্নপত্রের সাজসজ্জা দেখে আমরা পুরোপুরি হতাশ। প্রশ্নের অক্ষরের আকার অতি ক্ষুদ্র, ৮-৯ মানের ছিল। উত্তরের অপশনগুলো পাশাপাশি দেওয়া। প্রশ্নপত্রের কোথাও তিল পরিমাণ জায়গা নেই। আবার আলাদা কাগজও দেওয়া হয়নি পদার্থ, গণিত, রসায়নের রাফ করার জন্য।

এদিকে অন্য কেন্দ্রে আসন হওয়ার পরও ভুলে ৮০ পরীক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। মানবিক দিক বিবেচনা করে তাঁদের পরীক্ষার সুযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল।

 

যশোরের ঝিকরগাছার বাঁকড়া এলাকার দুই হাত ও এক পাবিহীন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী তামান্না নুরাসহ দু'জন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে পরীক্ষায় অংশ নেন।

আগামী ৩ আগস্টের পর পরীক্ষার ফল প্রকাশ হতে পারে বলে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে। সংশ্লিষ্টরা জানান, খাতা মূল্যায়নের জন্য ৩ আগস্ট পর্যন্ত সময় পাবে টেকনিক্যাল কমিটি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, এবার আসন নিয়ে তেমন সমস্যা হয়নি। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, নটরডেম কলেজসহ বেশ কয়েকটি কেন্দ্রে পরীক্ষা নিয়েছি। পরীক্ষার্থীরা কিছু ভুল করেছে। আমরা তাদের সুযোগ দিয়েছি। ঢাকার বাইরে অন্য কেন্দ্রগুলোতে খবর নিয়েছি। সবখানে সুষ্ঠুভাবে পরীক্ষা হয়েছে।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website