গুটিকয়েকের দায়ভার সরকার কেন নেবে? - দৈনিকশিক্ষা

আবরার হত্যা প্রসঙ্গে কাদেরগুটিকয়েকের দায়ভার সরকার কেন নেবে?

নিজস্ব প্রতিবেদক |

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় সরকার বিব্রত হলেও ছাত্রলীগের গুটিকয়েকের দায়ভার সরকার কেন নেবে?

তাছাড়া ছাত্ররাজনীতিকে মূল রাজনীতির রক্তবাহিত শিরা বলে উল্লেখ করেন তিনি। গতকাল মঙ্গলবার সচিবালয়ের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক রাজনৈতিক ইস্যুতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘বুয়েটের ঘটনায় সরকার বিব্রতকর অবস্থায় পড়েছে। এর জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের তো সবাই দায়ী নয়। গুটিকয়েকের দায়ভার সরকার কেন নেবে? বিবেকের দায়ে এই হত্যাকাণ্ডের ঘটনায় আমরা ত্বরিত উদ্যোগ নিয়েছি এবং জড়িতদের গ্রেফতার করছি।’ যদিও এ ঘটনায় দল ও সরকারের ভাবমূর্তি নষ্ট হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ হলেও সামগ্রিকভাবে ছাত্ররাজনীতি বন্ধের বিপক্ষে আমরা। ছাত্ররাজনীতি হচ্ছে মূল রাজনীতির রক্তবাহিত শিরা। ছাত্ররাজনীতি কেন বন্ধ করব? তবে প্রধানমন্ত্রী আগেই বলেছেন, বুয়েট প্রশাসন চাইলে সেখানে ছাত্ররাজনীতি বন্ধ করতে পারে। এটা সামগ্রিক ছাত্ররাজনীতির বিষয় নয়।’

আবরার ফাহাদ হত্যার পর বুয়েটের শিক্ষার্থীরা যেসব দাবি-দাওয়া করেছিলেন, তা মেনে নেওয়া হয়েছে উল্লেখ করে শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। একই সঙ্গে আবরার হত্যার পর বিএনপির ভূমিকার সমালোচনা করে বলেন, তারা শুধু এটিকে সরকারবিরোধী ইস্যু হিসেবে ব্যবহার করেছে।

আসলে তারা এই হত্যাকাণ্ডের বিচার চায় না। এ ব্যাপারে সরকারের আন্তরিকতা প্রসঙ্গে তিনি বলেন, সরকার দ্রুততম সময়ে হত্যাকারীদের গ্রেফতার করেছে এবং প্রধানমন্ত্রী আবরারের বাবা-মাকে এ ঘটনার বিচার দ্রুত হবে বলে আশ্বাস দিয়েছেন।

যেসব কাউন্সিলরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠবে, তারা ভবিষ্যতে মনোনয়ন পাবেন না উল্লেখ করে তিনি বলেন, গুটিকয়েক লোকের কারণে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের অর্জন ম্লান হতে দেওয়া যায় না। অপরাধীদের মাথায় যারা ছাতা ধরবে, তাদেরও ছাড় দেওয়া হবে না।

ওবায়দুল কাদের বলেন, ১৬ ডিসেম্বর ২০২১ স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা রয়েছে সরকারের। বন্দরনগরী চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের সম্ভাব্যতা যাচাই (ফিজিবিলিটি স্টাডি) শিগগিরই শুরু হবে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন চট্টগ্রামের মেট্রোরেল বা এমআরটি লাইনের ফিজিবিলিটি স্টাডি শুরু করার জন্য।

শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল - dainik shiksha ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035679340362549