গ্লোবাল ইউনিভার্সিটির নতুন ভিসি অধ্যাপক আনিসুজ্জামান - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

গ্লোবাল ইউনিভার্সিটির নতুন ভিসি অধ্যাপক আনিসুজ্জামান

বরিশাল প্রতিনিধি |

বরিশালের গ্লোবাল ইউনিভার্সিটির নতুন উপাচার্য হয়েছেন প্রফেসর ড. আনিসুজ্জামান। রাষ্ট্রপতির আদেশক্রমে অধ্যাপক ড. আনিসুজ্জামানকে ৪ বছরের জন্য গ্লোবাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। 

ড. আনিসুজ্জামান বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। এমফিল করার পর তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে দার্শনিক নৃতত্ত্বের উপর ১৯৮৮ খ্রিষ্টাব্দে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৪ খ্রিষ্টাব্দে তুলনামূলক ধর্মতত্ত্বের উপর যুক্তরাষ্ট্রের অ্যান্ডরুজ বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট পর্যায়ে গবেষণা করেন। তিনি ১৯৯৭-৯৮ সেশনে পুনরায় লন্ডন বিশ্ববিদ্যালয়ের কিংস কলেজ থেকে ‘তুলনামূলক ধর্ম ও দার্শনিক নৃতত্ত্বের’ উপর ডক্টরেট-পরবর্তী গবেষণা সম্পন্ন করেন।

প্রাচ্য ও পাশ্চাত্য দর্শনের বিভিন্ন শাখা, তুলনামূলক ধর্মতত্ত্ব, বাংলাদেশের সমাজ, সামাজিক অবস্থা, তরুণ প্রজন্ম, ফকির লালন সাঁইয়ের জীবন দর্শনসহ সামাজিক ও মানবিক বিদ্যার বিভিন্ন শাখায় কাজ করেছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান, গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্র ও নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক, স্যার এ. এফ. রহমান হলের প্রভোস্টসহ অনেক একাডেমিক ও প্রশাসনিক দায়িত্বে নিয়োজিত ছিলেন। 

অধ্যাপক ড. আনিসুজ্জামান ভারতের সর্বোচ্চ ধর্মীয় উপাধি ‘নিম্বার্ক রত্ন’ লাভ করেছেন। অধ্যাপনার পাশাপাশি তিনি অনেক দিন ধরে South Asian Fraternity বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত আছেন। উল্লেখ্য, বরিশালের গ্লোবাল ইউনিভার্সিটি ২০১৫ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়। এটি বরিশালের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। 

একাদশে ভর্তি আগের পদ্ধতিতেই - dainik shiksha একাদশে ভর্তি আগের পদ্ধতিতেই এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন শুরু কাল - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন শুরু কাল এসএসসি ও সমমানে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে - dainik shiksha এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে ফলে এগিয়ে মেয়েরা - dainik shiksha ফলে এগিয়ে মেয়েরা পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ - dainik shiksha পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ ৫০ প্রতিষ্ঠানে শতভাগ ফেল - dainik shiksha ৫০ প্রতিষ্ঠানে শতভাগ ফেল ২ হাজার ৯৭৫ প্রতিষ্ঠানে সবাই পাস - dainik shiksha ২ হাজার ৯৭৫ প্রতিষ্ঠানে সবাই পাস শুধু এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ - dainik shiksha শুধু এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ ঢাকা বোর্ডে পাসের হার কমেছে - dainik shiksha ঢাকা বোর্ডে পাসের হার কমেছে ৯ স্কুল ও ৪৯ মাদরাসার কেউ পাস করতে পারেননি - dainik shiksha ৯ স্কুল ও ৪৯ মাদরাসার কেউ পাস করতে পারেননি দাখিলে পাস ৮২ দশমিক ২২ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ২২ শতাংশ please click here to view dainikshiksha website Execution time: 0.0039920806884766