চট্টগ্রামে তিন দিনব্যাপী বেসিক আরডুইনো কর্মশালা - দৈনিকশিক্ষা

চট্টগ্রামে তিন দিনব্যাপী বেসিক আরডুইনো কর্মশালা

চট্টগ্রাম প্রতিনিধি : |

সম্প্রতি শেষ হয়েছে চট্টগ্রামে তিনদিনের আরডুইনো কর্মশালা। ১১ই আগস্ট প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ১২ই আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ১৩ই আগস্ট আইআইইউসিতে উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে তিনটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। তিনটি কর্মশালায় মোট ১২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) এর আয়োজনে সহায়তা করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস) ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। পৃষ্ঠপোষকতা করেছে কম্পিউটার সার্ভিসেস লিমিটেড। কর্মশালার ফ্যাসিলিটেটরদের দলনেতা রেদওয়ান ফেরদৌস জানিয়েছেন ইন্টারনেট অব থিংসের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার জন্যই সারাদেশে এই আয়োজন করা হচ্ছে।

এর আগে ঢাকা ও কুমিল্লাতে এই আয়োজন হয়েছে। কর্মশালায় শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণার পাশাপাশি বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেক্ট্রনিক্সের বহুল পরিচিত কিট আরডুইনো ব্যবহার করেছে।

বর্তমানে রোবটিক্স কিংবা প্রোগ্রামবেজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিট বেশ নপ্রিয়। কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে।

সবাই মিলে ১০টি বেসিক প্রজক্টে কাজ করেন। তিনটি কর্মশালায় উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান ড. তৌফিক সাঈদ, শিক্ষক টুটন মল্লিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রির অধ্যাপক মো. মোশাররফ হোসেন, আইআইইউসির সহযোগী অধ্যাপক মাহাদি হাসান, শামসুল আলম, শহিদুল ইসলাম খান, তানভীর এহসান চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী আরাফাত রহমান।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.00341796875