চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগ : জুলাইয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশের আশা - চাকরির খবর - দৈনিকশিক্ষা

চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগ : জুলাইয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশের আশা

নিজস্ব প্রতিবেদক |

চতুর্থ ধাপে বেসরকারি শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি জুলাই মাসে প্রকাশ করে এ নিয়োগ প্রক্রিয়া শুরুর আশা করছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তারা। এ নিয়োগের শূন্যপদের তথ্য সংগ্রহ করতে শিক্ষা প্রতিষ্ঠান ই-রেজিস্ট্রেশন ও আগের শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে বলা হয়েছে। এরপর শুরু হবে শূন্যপদের তথ্য সংগ্রহ। পুরো জুন শূন্যপদের তথ্য সংগ্রহ করে জুলাইয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করার আশা প্রকাশ করেছেন এনটিআরসিএর কর্মকর্তারা।

যদিও কর্মকর্তারা এ বিষয়ে সুস্পষ্টভাবে কোনো মন্তব্য করতে চাচ্ছেন না। তারা বলছেন, ই-রেজিস্ট্রেশন ও প্রোফাইল হালনাগাদের পর শূন্যপদের তথ্য সংগ্রহ করা হবে। শূন্যপদের তথ্য সংগ্রহ শেষে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। কখন গণবিজ্ঞপ্তি প্রকাশ হচ্ছে এ বিষয়ে সুস্পষ্ট মন্তব্য করতে চাননি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এনামুল কাদের খান। 

এদিকে চতুর্থ ধাপে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক নিয়োগের জন্য শূন্যপদের তথ্য পাঠাতে স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-রেজিস্ট্রেশন ও প্রোফাইল হালনাগাদ করতে বলেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী ৩১ মের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-রেজিস্ট্রেশন এবং প্রোফাইল হালনাগাদ করতে বলা হয়েছে। 

চতুর্থ গণবিজ্ঞপ্তির কার্যক্রম নিয়ে এনটিআরসিএর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ই-রেজিস্ট্রেশন এবং প্রোফাইল হালনাগাদের পর প্রতিষ্ঠান প্রধানদের শূন্যপদের তথ্য দেয়ার সুযোগ দেয়া হবে। প্রচলিত নিয়মে ১ মাস সময় দেয় হয় শূন্যপদের তথ্য দিতে। সে হিসেবে জুনে শূন্যপদের তথ্য সংগ্রহ করা হবে। ঠিকভাবে শূন্যপদের তথ্য সংগ্রহ হলে জুলাইয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে বলে আশা প্রকাশ করেছেন কর্মকর্তারা। তবে, গণবিজ্ঞপ্তি প্রকাশ কবে করা হবে সে বিষয়ে সুস্পষ্ট মন্তব্য করতে চাননি প্রতিষ্ঠানটির শীর্ষ কর্তা। 

চতুর্থ গণবিজ্ঞপ্তি নিয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান এনামুল কাদের খান দৈনিক আমাদের বার্তাকে বলেন, ই রেজিস্ট্রেশন ও প্রোফাইল হালনাগাদ করার নির্দেশনা দেয়া হয়েছে। যদি কোনো প্রতিষ্ঠানের প্রধান বদলান বা প্রতিষ্ঠানের প্রাশাসনিক কোনো পরিবর্তন হয় সেসব তথ্য হালনাগাদ করতে হবে। আর যে প্রতিষ্ঠানগুলো আগে রেজিস্ট্রেশন করেনি তাদের নতুন করে ই রেজিস্ট্রেশন করতে হবে। এটি ৩১ মে পর্যন্ত চলবে। এরপর শূন্যপদের তথ্য সংগ্রহ করা হবে। 

কবে থেকে শূন্যপদের তথ্য সংগ্রহ শুরু হচ্ছে জানতে চাইলে তিনি আরও বলেন, প্রোফাইল আপগ্রেডেশনর পর সাধারণত শূন্যপদের তথ্য সংগ্রহ করা হয়। তবে, আগেও শুরু করতে পারি। এ বিষয়ে বলা যাচ্ছে না।

গণবিজ্ঞপ্তি কবে নাগাদ প্রকাশ হতে পারে জানতে চাইলে চেয়ারম্যান বলেন, আসলে প্রোফাইল আপগ্রেডেশন, এরপর শূন্যপদের তথ্য সংগ্রহ এগুলো ধারাবাহিক প্রক্রিয়া। একটি শেষ হলে পরবর্তীটি শুরু হবে। গণবিজ্ঞপ্তি কবে প্রকাশ করতে চাচ্ছি সে বিষয়ে সুস্পষ্টভাবে কোনো ঘোষণা দিতে চাচ্ছি না। কারণ এ ঘোষণার পর সে অনুযায়ী গণবিজ্ঞপ্তি জারি করা না হলে বিভিন্ন জটিলতা সৃষ্টি হয়। ই রেজিস্ট্রেশনের পর শূন্যপদের তথ্য সংগ্রহ ও এরপর গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, ই-রেজিস্ট্রেশন ও প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে বলা হয়েছে, এরপর শূন্যপদের তথ্য সংগ্রহ বা ই-রিকুইজেশন নেয়া হবে। এরপর গণবিজ্ঞপ্তি। শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ সঠিকভাবে শেষ হলে জুনে শূন্যপদের তথ্য সংগ্রহ করার কথা আছে। 

কবে নাগাদ গণবিজ্ঞপ্তি প্রকাশ হবে জানতে চাইলে তিনি আরও বলেন, আমরা আশা করছি জুলাইয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা আছে। তবে, এরআগে কাজগুলো সব শেষ করতে হবে। 

চতুর্থ গণবিজ্ঞপ্তির জন্য শূন্যপদের তথ্য সংগ্রহে জটিলতা হবে না বলেও মন্তব্য করেন এনটিআরসিএর সচিব। তিনি বলেন, প্রতিষ্ঠান যাতে ঠিকভাবে শূন্যপদের তথ্য দিতে পারেন সে জন্য আমরা কারিগরি সহায়তা দেয়া প্রতিষ্ঠান টেলিটক বাংলাদেরশের সঙ্গে বসেছিলাম। শূনপদের তথ্য সংগ্রহ অনেকটাই সহজ করা হয়েছে। 

‘প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ইচ্ছা করে শূন্যপদের তথ্য না দিলে এবার ভুল তথ্য দেয়ার আসার সম্ভাবনা নেই’ যোগ করেন এনটিআরসিএর সচিব। 

এদিকে প্রার্থীরা দ্রুত শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানিয়েছেন। প্রার্থীদের একাংশ চতুর্থ গণবিজ্ঞপ্তির দাবিতে ঈদের পর অনশনে বসার ঘোষণা দিয়েছেন 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website