চবির ‘এ’ ইউনিটে ৫৫ শতাংশ ফেল - দৈনিকশিক্ষা

চবির ‘এ’ ইউনিটে ৫৫ শতাংশ ফেল

চবি প্রতিনিধি |

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে মোট পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ২৬ হাজার ৯০৮ জন (৪৫ শতাংশ)। পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর না পেয়ে ফেল করেছেন ৩২ হাজার ৫৯৪ শিক্ষার্থী।

শুক্রবার (১৯ মে) রাত সাড়ে ১০টার দিকে ‘এ’ ইউনিট ভর্তি কমিটির ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির জয়েন্ট কো-অর্ডিনেটর ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. রাশেদ মোস্তফা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আজ রাত সাড়ে ৯টার দিকে ফলাফল সম্পন্ন হয়েছে। আমরা আইসিটি সেলকে ফলাফল হস্তান্তর করব। ওনারা সব প্রক্রিয়া শেষ করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ফেসবুক পেজে ফল প্রকাশ করবেন। এক্ষেত্রে একটু সময় লাগবে। কারণ ওনারা যাচাই-বাছাই করবেন এ ফলাফল। পরীক্ষায় ৫৯ হাজার ৫০২ পরীক্ষার্থীর মধ্যে ২৬ হাজার ৯০৮ জন উত্তীর্ণ হয়েছেন। পাশের হার ৪৫.২২ শতাংশ।

‘এ’ ইউনিটে বাংলা, ইংরেজি, গণিত/রসায়ন/পদার্থ বিজ্ঞান/জীববিজ্ঞানের (যে কোনো ৩টি) ওপর ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা হয়। এতে জিপিএ-এর ওপর আরও ২০ নম্বর হিসেব করে মোট ১২০ নম্বরের ওপর ফল তৈরি করা হয়। প্রতিটি ভুল নম্বরের জন্য কাটা হয় দশমিক ২৫ নম্বর। পরীক্ষায় কোনো লিখিত অংশ ছিল না।

প্রসঙ্গত, গত ১৬ মে থেকে শুরু হয়েছে চবির ভর্তি পরীক্ষা। ১৬ ও ১৭ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৮ ও ১৯ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং সবার জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে আগামী ২২ মে। এছাড়া ‘ডি-১’ ও ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ মে ও ২৫ মে।

তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে নতুন নির্দেশনা - dainik shiksha তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে নতুন নির্দেশনা জাল সনদেই সরকারকে হাইকোর্ট, নয় শিক্ষক অবশেষে ধরা - dainik shiksha জাল সনদেই সরকারকে হাইকোর্ট, নয় শিক্ষক অবশেষে ধরা মা*রা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি - dainik shiksha মা*রা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন মোখবার - dainik shiksha ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন মোখবার এমপিওভুক্ত হচ্ছেন ৩ হাজার শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ৩ হাজার শিক্ষক কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0048110485076904