চলে গেলেন মুক্তিযুদ্ধের বন্ধু উপেন তরফদার - বিবিধ - দৈনিকশিক্ষা

চলে গেলেন মুক্তিযুদ্ধের বন্ধু উপেন তরফদার

দৈনিক শিক্ষাডেস্ক |

প্রখ্যাত বেতার সাংবাদিক এবং আকাশবাণী কলকাতার 'সংবাদ বিচিত্রা' অনুষ্ঠানের কিংবদন্তি প্রযোজক উপেন তরফদার আর নেই। তার প্রয়াণে বাংলাদেশ হারালো আরেক অকৃত্রিম বন্ধুকে। মুক্তিযুদ্ধের সময় রক্তক্ষয়ী সংগ্রামের সংবাদ তিনি বেতারের মাধ্যমে ছড়িয়ে দিতেন। মঙ্গলবার রাতে কলকাতার পিজি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মুক্তিযোদ্ধা সম্মাননাপ্রাপ্ত প্রবীণ এই সাংবাদিক বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। তার শেষ ইচ্ছা অনুযায়ী চিকিৎসা বিজ্ঞানের স্বার্থে দেহ দান করা হয়।

এর আগে হাসপাতাল থেকে তার মরদেহ বুধবার কলকাতার পাইকপাড়ার বাসভবনে নিয়ে আসা হয়। এরপর তার দীর্ঘদিনের কর্মস্থল আকাশবাণী ভবনে নিয়ে যাওয়া হয় মরদেহ। সাবেক এই সহকর্মীকে সজল চোখে বিদায় জানান আকাশবাণীর কর্মীরা।

মুক্তিযুদ্ধের সময় আকাশবাণীর সংবাদ বিভাগের তিন কিংবদন্তি প্রণবেশ সেন, দেবদুলাল বন্দ্যোপাধ্যায় ও উপেন তরফদার। এই তিন গুণীর মধ্যে একমাত্র বেঁচে ছিলেন উপেন তরফদার। এবার তিনিও চলে গেলেন।

উপেন তরফদারের জন্ম অধুনা বাংলাদেশের নালিগ্রামে। ১৯৫৪-তে আকাশবাণী কলকাতা কেন্দ্রে যোগ দেন। সংবাদ বিচিত্রার প্রযোজক হিসেবে তিনি জনপ্রিয়তা পান। জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সংবাদ পৌঁছে দিতেন ঘরে ঘরে। বাংলাদেশ সরকার ২০১২ খ্রিষ্টাব্দে এর স্বীকৃতি হিসেবে তাকে বিশেষ সম্মাননা দেয়। 

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি বলেন, মুক্তিযুদ্ধের অভিজ্ঞতাসমৃদ্ধ তার 'একাত্তরের উত্তাল দিনগুলি' গ্রন্থ বাংলাদেশ থেকে প্রকাশিত হয়। তিনি কলকাতা দূরদর্শনেও উচ্চপদে দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যু সাংবাদিকতা জগতের এক অপূরণীয় ক্ষতি। আমি উপেন তরফদারের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

এমপিওভুক্তি নিয়ে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এমপিওভুক্তি নিয়ে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ দূরশিক্ষণে টিভি চ্যানেল চালুর চিন্তা - dainik shiksha দূরশিক্ষণে টিভি চ্যানেল চালুর চিন্তা শতভাগ উৎসব ভাতা-বাড়িভাড়াসহ শিক্ষকদের ছয় দাবি - dainik shiksha শতভাগ উৎসব ভাতা-বাড়িভাড়াসহ শিক্ষকদের ছয় দাবি করোনার মধ্যেই পাকিস্তানে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা - dainik shiksha করোনার মধ্যেই পাকিস্তানে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষক নিয়োগ : আরও ৭টি আপিল করেছে এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক নিয়োগ : আরও ৭টি আপিল করেছে এনটিআরসিএ হল-ক্যাম্পাস খোলা ও শিক্ষার্থীদের টিকা দেয়া নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী - dainik shiksha হল-ক্যাম্পাস খোলা ও শিক্ষার্থীদের টিকা দেয়া নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী এসএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website