চাঁদাবাজি-নির্যাতন করায় ১০ ঢাবি ছাত্র বহিষ্কার - দৈনিকশিক্ষা

চাঁদাবাজি-নির্যাতন করায় ১০ ঢাবি ছাত্র বহিষ্কার

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

চাঁদাবাজি ও ছিনতাইয়ের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ক্যাম্পাসে দোকান বসিয়ে চাঁদা নেওয়ায় প্রক্টরিয়াল টিমের এক সদস্যকে স্থায়ী বহিষ্কার ও ছয়জনকে শোকজ করা হয়েছে। হলে ব্যবসায়ীকে আটকে রেখে নির্যাতনের অভিযোগে তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের ৬০ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয়। 

 বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের (ডিবি) সভার সুপারিশের ভিত্তিতে এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। সিন্ডিকেটের কয়েকজন সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে গত রোববার সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। 

সিন্ডিকেট সভা সূত্র জানায়, চাঁদাবাজি ও ছিনতাইয়ের অভিযোগে সাময়িক বহিষ্কার করা সাত শিক্ষার্থীর মধ্যে ছয়জন হলেন চারুকলা অনুষদের মৃৎশিল্প বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের জাহিদ শেখ ও মো. শাহরিন ইসলাম (স্যার এ এফ রহমান হল), ফলিত গণিত বিভাগের মো. আযহা ইসলাম (ফজলুল হক মুসলিম হল), সংগীত বিভাগের মর্তুজা হাসান খান ফাহিম (শহীদ সার্জেন্ট জহুরুল হক হল), ইতিহাস বিভাগের মো. আজিম মাহমুদ তওসিফ (মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল) এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র মো. রিয়াদ ওরফে রিসাত (সূর্য সেন হল)। তাঁদের কেন স্থায়ী বহিষ্কার করা হবে না—এ মর্মে সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।

এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংসদ’ নামের একটি গ্রুপে বিশ্ববিদ্যালয়ের অংশীজন ও গণমাধ্যমকর্মীদের গালাগাল করে ভিডিও আপলোড করায় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র আব্দুল ওহেদকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এ সময়ে তাঁকে টিএসসির ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দপ্তরে নিয়মিত কাউন্সেলিং নেওয়ার এবং তাঁর মানসিক মূল্যায়ন বিবেচনায় শাস্তি কমানো হবে বলে সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, হাজী মুহম্মদ মুহসীন হলে এক ব্যবসায়ীকে আটকে রেখে নির্যাতনের অভিযোগে ওই হল শাখা ছাত্রলীগের উপপ্রচার সম্পাদক ও ইসলামিক স্টাডিজ বিভাগের মোনতাছির হোসাইন, ত্রাণ ও দুর্যোগবিষয়ক উপসম্পাদক আল শাহরিয়ার মাহমুদ ওরফে তানসেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপদপ্তর সম্পাদক ফিন্যান্স বিভাগের মোহাম্মদ আবুল হাসান সাঈদীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তাঁদের কেন স্থায়ী বহিষ্কার করা হবে না—সাত কার্যদিবসের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

এ ছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের ৬০ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয়। তাঁদের ১৮ জন দুটি সেমিস্টার, ৪০ জন তিনটি সেমিস্টার এবং ২ জন ৪টি সিমেস্টার পরীক্ষা দিতে পারবেন না।

প্রক্টরিয়াল টিমের একজন স্থায়ী বহিষ্কার, ছয়জনকে শোকজ

ক্যাম্পাসে ভাসমান দোকান বসিয়ে চাঁদাবাজির অভিযোগ তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনে পর্যাপ্ত প্রমাণ পাওয়ায় প্রক্টর অফিসের টোকেনম্যান মো. শামীম হোসেনকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া তাঁর সহযোগী কিষান চন্দ্র দাস, অমিত সরকার, সুদর্শন হালদার, মো. মাসুম শেখ, মো. রফিক গাজী এবং মো. মিঠু মীরকে শোকজ করার সিদ্ধান্ত হয়েছে সিন্ডিকেট সভায়।

স্থায়ী বহিষ্কারের বিষয়টি শিক্ষার্থীদের স্থানীয় অভিভাবক, পরিবার এবং সংশ্লিষ্ট থানায় জানানো হবে। এ সময়ে তাঁরা হলে অবস্থান করলে হল প্রশাসন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে ব্যবস্থা নেবে বলে জানান এক সিন্ডিকেট সদস্য।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, ‘গুটিকয়েক শিক্ষার্থীর কারণে বিশ্ববিদ্যালয়ের ইমেজ ক্ষুণ্ণ হয়। তবে আমরা কোনো অপরাধকে প্রশ্রয় দেব না।’

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী - dainik shiksha ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ: ঢাবি ভিসি - dainik shiksha পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ: ঢাবি ভিসি দুই শতাধিক মাদরাসাছাত্রের শিক্ষা উপকরণ পুড়ে ছাই - dainik shiksha দুই শতাধিক মাদরাসাছাত্রের শিক্ষা উপকরণ পুড়ে ছাই অকর্ম প্রজন্ম গড়ে ক্লান্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এবার পরিত্যক্ত হচ্ছে - dainik shiksha অকর্ম প্রজন্ম গড়ে ক্লান্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এবার পরিত্যক্ত হচ্ছে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061240196228027