চাকরি প্রত্যাশীদের সড়ক অবরোধ, নীলক্ষেতে ছাত্রী লাঞ্ছিত - বিবিধ - দৈনিকশিক্ষা

চাকরি প্রত্যাশীদের সড়ক অবরোধ, নীলক্ষেতে ছাত্রী লাঞ্ছিত

ঢাবি প্রতিনিধি |

রাজধানীর নীলক্ষেতে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ তিন দফা দাবিতে রাস্তা অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে চাকুরি প্রত্যাশীরা। কর্মসূচি পালনের এক পর্যায়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে এক ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। 

গতকাল শনিবার সন্ধ্যায় নীলক্ষেত মোড়ে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ নামে শিক্ষার্থীদের একটি সংগঠনের ব্যানারে নীলক্ষেতে মোড়ে অবস্থান নিলে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এসময় কেউ কেউ গায়ে কাফনের কাপড় জড়িয়ে নীলক্ষেতের রাস্তায় শুয়ে পড়ে। কেউ কেউ ‘৩৫, ৩৫’ স্লোগান দিতে থাকেন; অনেকে বলতে থাকেন, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত এক চুল নড়বো না।’

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পুরো রাস্তা চাকুরিতে ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা গোল করে ঘিরে রাখলে, সড়কের চারপাশে যান চলাচল বন্ধ থাকে। এক পর্যায়ে পুলিশ সদস্যরা তাঁদের অবরোধ তুলে নিতে বললে তাঁরা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাস্তা থেকে সরে দাঁড়াবে না। এদিকে মাগরিবের আযান দিতে থাকলে অনেক সড়কেই নামাজ পড়তে শুরু করে দেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে আরও জানা যায়, এক পর্যায়ে কিছু শিক্ষার্থী রাস্তা থেকে উঠে দাঁড়ালে; কয়েকজন সড়ক ছেড়ে যেতে না চাইলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। ধস্তাধস্তির একপর্যায়ে পর্যায়ে এক নারী শিক্ষার্থী আহত হন।

এর আগে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ নামের একই সংগঠনের ব্যানারে প্রেস ক্লাবের সামনে ঘণ্টা ব্যাপী কর্মসূচি পালন করে। 

তাদের তিন দফা দাবিগুলো হলো— 
১। চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, অবসরের বয়সসীমা বৃদ্ধি।
২। চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা।
৩। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে (বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স, বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপন।

সব বিশ্ববিদ্যালয়ে এক পরীক্ষায় ভর্তি, গঠন হচ্ছে এনটিএ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয়ে এক পরীক্ষায় ভর্তি, গঠন হচ্ছে এনটিএ ঈদের আগে শতভাগ উৎসব ভাতা চায় মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন - dainik shiksha ঈদের আগে শতভাগ উৎসব ভাতা চায় মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন মোদির শিক্ষাগত যোগ্যতা জানতে চাওয়ায় কেজরিওয়ালকে জরিমানা - dainik shiksha মোদির শিক্ষাগত যোগ্যতা জানতে চাওয়ায় কেজরিওয়ালকে জরিমানা প্রতিমন্ত্রীর স্বাক্ষর জাল করে শিক্ষক নিয়োগ, গ্রেফতার ১ - dainik shiksha প্রতিমন্ত্রীর স্বাক্ষর জাল করে শিক্ষক নিয়োগ, গ্রেফতার ১ রাজধানীতে কাভার্ডভ্যান চাপায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত - dainik shiksha রাজধানীতে কাভার্ডভ্যান চাপায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের মামলা করলেন স্কুলছাত্রী - dainik shiksha শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের মামলা করলেন স্কুলছাত্রী রিকশাচালক থেকে যেভাবে প্রভাষক হলেন মমিনুর - dainik shiksha রিকশাচালক থেকে যেভাবে প্রভাষক হলেন মমিনুর দেশকে এগিয়ে নিতে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে : আমু - dainik shiksha দেশকে এগিয়ে নিতে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে : আমু please click here to view dainikshiksha website Execution time: 0.0067911148071289