চারুকলা অনুষদে ভর্তি পরীক্ষা হবেই : ডিন - ভর্তি - দৈনিকশিক্ষা

চারুকলা অনুষদে ভর্তি পরীক্ষা হবেই : ডিন

ঢাবি প্রতিনিধি |

আগামী বছর (২০২১-২১ শিক্ষাবর্ষ) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটিতে চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের পরীক্ষা বাতিলের সাম্প্রতিক প্রস্তাবের প্রতিক্রিয়া জানিয়েছেন চারুকলা অনুষদের ডিন অধ্যাক নিসার হোসেন। গত রবিবার ডিনস কমিটির সভায় চারুকলা অনুষদভুক্ত চ এবং এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা বাতিলের প্রস্তাব দেয়া হয়।

এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন গণমাধ্যমকে দেয়া এক বক্তব্যে জোর দিয়ে বলছেন, চারুকলা অনুষদে ভর্তি পরীক্ষা হবেই।

তিনি বলেন, পরীক্ষা ছাড়া চারুকলার বিকল্প নেই। দরকার হলে আমরা সব বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটগুলো একযোগে আলাদা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার কথা ভাবতে পারি। তখন কি করবে ঢাকা বিশ্ববিদ্যালয়?

ডিন বলেন, ডিনস কমিটির বৈঠকে চ-ইউনিটের প্রসঙ্গই উঠেনি অথচ পরে সেটি গণমাধ্যমে এসেছে উপাচার্যের বরাত দিয়ে।

তিনি বলেন, “আমাকে নিশ্চিত হবে যে চারুকলায় যিনি ভর্তি হবেন তার আর্ট কালচার নিয়ে আগ্রহ আছে এবং এগুলো নিয়ে তিনি জানার চেষ্টা করেন। আর সেটির একমাত্র উপায় পরীক্ষা নেয়া। ৭২ বছর ধরে তাই পরীক্ষা নেয়া হচ্ছে।”

প্রসঙ্গত, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে ভাগ করে নেয়া হয়। এগুলো হলো- বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিট, কলা অনুষদভুক্ত খ, বাণিজ্য অনুষতভুক্ত গ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট। ঘ-ইউনিটের মাধ্যমে গ্রুপ পরিবর্তন করে অন্য গ্রুপের বিষয়গুলোতে ভর্তি হতে পারতেন শিক্ষার্থীরা।

তবে গত ৮ নভেম্বর (রবিবার) ঢাবির ডিনস কমিটির বৈঠকের পরে আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঘ এবং চ ইউনিট বাতিলের ঘোষণা আসে। এর ফলে
আগামী শিক্ষাবর্ষে তিন ইউনিটের অধীনে পরীক্ষা নেয়ার প্রাথমিক প্রস্তাব পাস হয়। তবে চলতি শিক্ষাবর্ষে আগের মতোই পাঁচ ইউনিটের অধীনে পরীক্ষা নেয়া হবে।

নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন টিউশন ফি দিতে হবে সরকারি স্কুলের শিক্ষার্থীদেরও - dainik shiksha টিউশন ফি দিতে হবে সরকারি স্কুলের শিক্ষার্থীদেরও একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে প্রাথমিকের শিক্ষার্থীরা - dainik shiksha একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে প্রাথমিকের শিক্ষার্থীরা ৪৩তম বিসিএসে ১ হাজার ৮১৪ জন প্রার্থী নিয়োগের উদ্যোগ - dainik shiksha ৪৩তম বিসিএসে ১ হাজার ৮১৪ জন প্রার্থী নিয়োগের উদ্যোগ এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ - dainik shiksha সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website