চীনকে পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধ করার আহ্বান - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

চীনকে পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধ করার আহ্বান

দৈনিকশিক্ষা ডেস্ক |

চীনে প্রবেশ করার পর জাপানের নাগরিকদের পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধ করার জন্য বেইজিংকে আহ্বান জানিয়েছে টোকিও। মঙ্গলবার (০২ মার্চ) বিবিসি জাপানি কর্মকর্তাদের বরাতে বিবিসির জানায়, এই পদ্ধতিতে পায়ুপথে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার বিষয়টি নিয়ে অনেকে অভিযোগ করে বলেছেন, এতে করে তারা ‘মানসিকভাবে পীড়ায়’ ভোগেন।

 

জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি কাৎসুনোবো কাতো এ প্রসঙ্গে বলেন, ‘চীনে আমাদের দূতাবাসে অনেক জাপানি নাগরিক অভিযোগ করেছেন যে পায়ুপথে করোনা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছে তাদের এবং বিষয়টি তাদের জন্য চূড়ান্ত রকমের মানসিক পীড়াদায়ক।’ 

বিশ্বের আর কোনো দেশে করোনা পরীক্ষার জন্য এমন পদ্ধতির ব্যবহার নেই। তবে কতজন জাপানিকে চীনে প্রবেশের পর বিব্রতকর এমন করোনা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছে তার উত্তর দেননি তিনি। তবে কাৎসুনোবো কাতো আরও বলেন, চীনে ভ্রমণের সময় বা কোয়ারেন্টাইনে থাকাকালে জাপানিদের এ ধরনের পরীক্ষার মুখে পড়তে হচ্ছে।

মহামারি করোনা ভাইরাসের শুরুটা চিনে হলেও দেশটিতে এখন করোনার প্রকোপ নিয়ন্ত্রণে। তবে এ বছরের জানুয়ারি থেকে বিদেশিদের দেশে প্রবেশের পর পায়ুপথের রস সংগ্রহ করার মাধ্যমে করোনার পরীক্ষা শুরু করেছে। 

বুয়েটে ভর্তি আবেদন শুরু - dainik shiksha বুয়েটে ভর্তি আবেদন শুরু আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা - dainik shiksha আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা - dainik shiksha করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ - dainik shiksha ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ - dainik shiksha ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে - dainik shiksha সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website