চীনের প্রযুক্তি হুমকির মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সিনেটে বিল পাস - বিবিধ - দৈনিকশিক্ষা

চীনের প্রযুক্তি হুমকির মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সিনেটে বিল পাস

দৈনিকশিক্ষা ডেস্ক |

চীনের প্রযুক্তির সঙ্গে প্রতিযোগিতা করার জন্য যুক্তরাষ্ট্রের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে একটি বিল পাসের অনুমোদন দিয়েছে মার্কিন সেনেট। মঙ্গলবার (৮ ‍জুন) যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষে বিলটি ৬৮-৩২ ভোটে পাস হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

বিলটিতে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ও গবেষণা জোরদার করার জন্য ১৯০ বিলিয়ন ডলার অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া সেমিকন্ডাক্টর ও টেলিযোগাযোগ সরঞ্জাম উৎপাদন ও গবেষণায় খরচ করতে আরও ৫৪ বিলিয়ন ডলার অতিরিক্ত বরাদ্দ দেওয়ার কথা বলা হয়েছে।

বিলটি হোয়াইট হাউসে পাঠানোর আগে কংগ্রেসের নিম্নকক্ষ পাস হতে হবে। দুই কক্ষে অনুমোদিত হওয়ার পর, প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করলে এটি আইনে পরিণত হবে। এদিকে মার্কিন সেনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অনেক বিষয়ে বিরোধ থাকলেও চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘হার্ড লাইন’ নেওয়ার পক্ষে উভয় দল মত দিয়েছে। তবে বিলটি কবে পরিষদে উঠবে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

বিলটিতে যুক্তরাষ্ট্রের সরকারি ডিভাইসগুলোতে টিকটক অ্যাপ ডাউনলোড নিষিদ্ধ করা, চীন সরকার সমর্থিত ড্রোন প্রস্তুতকারক কোম্পানি থেকে ড্রোন কেনা বন্ধ করা।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

বিলটি যু্ক্তরাষ্ট্রে সাইবার হামলা কিংবা মার্কিন কোম্পানিগুলোর কাছ থেকে মেধাস্বত্ব চুরি করা চীনা ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর বাধ্যতামূলক বিস্তৃত নিষেধাজ্ঞার সুযোগ সৃষ্টি করবে।

এ বিলের অন্যতম পৃষ্ঠপোষক সেনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের চীনবিরোধী নেতা চাক শুমার চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় গবেষণায় অর্থ বরাদ্দ না দিলে ভয়াবহ পরিণতি হতে পারে সতর্ক করেছিলেন। তিনি বলেছিলেন, আমরা যদি কিছুই না করি, তাহলে প্রভাবশালী পরাশক্তি হিসেবে আমাদের দিন শেষ হয়ে আসতে পারে।

বিলটির প্রশংসা করে বাইডেন বলেন, আমরা একবিংশ শতাব্দী জয়ের প্রতিযোগিতায় রয়েছি, (দৌড়) শুরুর বন্দুকের গুলি বেরিয়ে গেছে, পিছিয়ে পড়ার ঝুঁকি নিতে পারিনা আমরা।

বিলটিতে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিক সফরে গেলে তাইওয়ানের কূটনীতিক ও সেনাসদস্যদেরকে তাদের পতাকা প্রদর্শন ও ইউনিফর্ম পরারও অনুমোদন দেওয়া হয়েছে।

সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ - dainik shiksha সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ - dainik shiksha অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা - dainik shiksha তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি - dainik shiksha করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি please click here to view dainikshiksha website