চীনে ছাত্রীকে বাঁচিয়ে প্রশংসিত ব্রিটিশ কূটনীতিক - ভিডিও এ্যালবাম - দৈনিকশিক্ষা

চীনে ছাত্রীকে বাঁচিয়ে প্রশংসিত ব্রিটিশ কূটনীতিক

দৈনিকশিক্ষা ডেস্ক |

চীনে নদীতে ডুবন্ত ছাত্রীকে বাঁচিয়ে বীর হিসেবে প্রশংসিত হচ্ছেন এক ব্রিটিশ কূটনীতিক। চীনের চংকিং অঞ্চলের ব্রিটিশ কনসাল জেনারেল স্টিফেন এলিসন (৬১) গত শনিবার পাশের একটি গ্রামে নদীর ধারে হাঁটছিলেন। ঠিক তখনই ২৪ বছর বয়সী ওই শিক্ষার্থী পিছলে পানিতে পড়ে যান।

এই ঘটনার ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, ওই শিক্ষার্থী তরুণী একটি ফুটব্রিজের নিচে ডুবুডুবু অবস্থায় স্রোতের বিরুদ্ধে লড়াই করছেন। স্টিফেন এলিসন তাঁর জুতা খুলে শিক্ষার্থীকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন। তখন উপর থেকে একজন তাঁকে একটি ভেসে থাকা যায় এমন বস্তু ছুড়ে মারেন। এর মাধ্যমে তরুণীকে টেনে পাড়ে তুলতে সক্ষম হন প্রবীণ ওই কূটনীতিক।

ভিডিও সৌজন্যে : New China TV

স্টিফেন এলিসন বিবিসিকে বলেন, ‘তিনি (ছাত্রী) অজ্ঞান ছিলেন এবং শ্বাস নিতে পারছিলেন না এবং অল্প সময়ের মধ্যেই আমরা সবচেয়ে খারাপ কিছুর আশঙ্কা করছিলাম। কিন্তু কিছুক্ষণ পরেই তিনি আবার শ্বাস নিতে শুরু করলেন। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠলেন।’ এ ঘটনায় কৃতজ্ঞতা প্রকাশ করে পরের সপ্তাহে স্টিফেন এলিসনকে তাঁর পরিবারের সঙ্গে ডিনারের আমন্ত্রণ জানিয়েছেন উহানের বাসিন্দা এবং চংকিং বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী। তবে তাঁর নাম প্রকাশ করা হয়নি।

এ ঘটনায় যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লিউ জিয়াওমিং ব্রিটিশ কূটনীতিকের প্রশংসা করে বলেছেন, ‘চংকিংয়ে ব্রিটিশদের নতুন কনসাল জেনারেল স্টিফেন এলিসনকে স্যালুট। তাঁর নাম শুধু চংকিং অঞ্চল নয় চীন জুড়ে স্মরণীয় হয়ে থাকবে। তাঁর বীরত্ব ও উদারতা চীন-যুক্তরাজ্যের বন্ধুত্বের বহুল আলোচিত ও সুদূরপ্রসারী গল্প হবে।’

স্টিফেন এলিসন যুক্তরাজ্যের নিউক্যাসেলের বাসিন্দা। চংকিংয়ে ব্রিটিশ কূটনৈতিক মিশনের প্রধান স্টিফেনের মূল দায়িত্ব হলো চীনের সঙ্গে ব্রিটেনের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে সহায়তা করা।

অবশেষে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদন - dainik shiksha অবশেষে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদন প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ - dainik shiksha প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের - dainik shiksha পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে ব্যর্থ হয়ে একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনে ব্যর্থ হয়ে একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website