ছাত্রলীগকর্মীরা বিএম কলেজ তালাবদ্ধ রেখেছে - দৈনিকশিক্ষা

ছাত্রলীগকর্মীরা বিএম কলেজ তালাবদ্ধ রেখেছে

বরিশাল প্রতিনিধি |

বরিশালে সরকারি বিএম কলেজ এবার তালাবদ্ধ করে রেখেছে সাধারণ শিক্ষার্থী পরিচয়ে ছাত্রলীগের কর্মী-সমর্থকরা।

 নবনিযুক্ত উপাধ্যক্ষের যোগদান ঠেকাতে গত এক সপ্তাহ ধরে তারা আন্দোলন চালিয়ে আসছে। এতে কলেজের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

২০১৩ সালের ১২ই ফেব্রুয়ারি বিএম কলেজের অধ্যক্ষ হিসেবে যোগ দিতে এসে লাঞ্চনার শিকার হন শঙ্কর দত্ত। তখনকার ছাত্রলীগ নেতাদের এমন কর্মকাণ্ডে নিন্দার ঝড় ওঠে। মূল হামলাকারীরা ধরাছোঁয়ার বাইরে থাকলেও নামসর্বস্ব ছাত্রনেতাদের পুলিশের হাতে তুলে দিয়েছিলেন তৎকালীন সিটি মেয়র শওকত হোসেন হিরণ।

তার কিছুদিন পর সমাজকল্যাণ বিভাগের শিক্ষকদের মারধর করে কয়েক ছাত্রলীগ নেতা। সেসময় মামলা হলেও বিচার হয়নি। এসব ঘটনায় অপরাধীদের আড়াল করতে বারবার নাম উঠে এসেছে তৎকালীন শিক্ষক পরিষদের সম্পাদক ও মেয়র হিরণের অনুসারী শিক্ষকনেতা কাইউম উদ্দিনের।

সময়ের পালা বদলে সেই কাইউমই বিএম কলেজে উপাধ্যক্ষ হিসেবে পদায়ন হলে, তার যোগদান ঠেকাতে এখনকার ক্ষমতাসীন ছাত্রনেতারা আন্দোলনে নেমে তালা দিয়েছে কলেজের সব গেটে।

বরিশালের সরকারি ব্রজমোহন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. গোলাম কিবরিয়া বলেন, 'প্রশাসনিক ভবনে তালা লাগিয়েছে। কার্যক্রম কিছুটা ব্যাহত হচ্ছে, তবে আমি আমার বাসার নিচে অফিস করছি এবং কিছু জরুরি কাজগুলো করছি।'

তবে এসব বিষয়ে কথা বলতে রাজি হননি কাইউম উদ্দিন। শিক্ষকদের রাজনৈতিক লেজুরবৃত্তি, অভ্যন্তরীণ কোন্দল, ক্ষমতাসীনদের প্রভাব বিস্তারে উদ্বিগ্ন শিক্ষাবিদ ও সচেতন মহল।

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি বরিশাল বিভাগের আহ্বায়ক মহসিন উল ইসলাম হাবুল বলেন, 'শিক্ষকদের মধ্যে রাজনৈতিক দলাদলি, এই বিএম কলেজকে দখল করার জন্য ক্ষমতাসীনদের যে প্রবণতা তা থেকেই এই অস্থিরতা।'

সচেতন নাগরিক কমিটির সদস্য শুভঙ্কর চক্রবর্তী বলেন, 'এই ঘটনার পেছনের মূল কারণ হলো শিক্ষক রাজনীতি। একজন শিক্ষক আরেকজন শিক্ষককে লাঞ্চিত করার জন্য পেছন থেকে ইন্দন যোগাচ্ছেন।'

কলেজে যোগদান করতে এসে প্রশাসনের সহযোগিতা না পাওয়া এবং স্থানীয় রাজনীতির মেরুকরণে বিভিন্ন সময় শিক্ষকদের লাঞ্ছিত হতে হয় বলে দাবি শিক্ষকদের।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036361217498779