ছয় মাস না হলেও মাদরাসার ইনডেক্সধারী শিক্ষকদের ইনক্রিমেন্ট - দৈনিকশিক্ষা

ছয় মাস না হলেও মাদরাসার ইনডেক্সধারী শিক্ষকদের ইনক্রিমেন্ট

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বেসরকারি মাদরাসার ইনডেক্সধারী শিক্ষকরা সমপদে বা উচ্চতর পদে নিয়োগ পেলে এমপিওভুক্তির মেয়াদ ছয় মাস পূর্ণ না হলেও ইনক্রিমেন্ট পাবেন। যদিও জাতীয় পে স্কেলে ইনক্রিমেন্ট প্রাপ্তি জন্য চাকরির মেয়াদ ছয় মাস পূর্ণ হওয়ার বাধ্যবাধকতা ছিলো। কিন্তু ইনডেক্সধারী শিক্ষকদের সমপদে বা উচ্চপদে নিয়োগের পর ইনক্রিমেন্ট প্রাপ্তির জন্য ছয় মাস পূর্ণ হওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

মঙ্গলবার এ বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপসচিব হাছিনা আক্তার দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা গেছে, মাদরাসার ইনডেক্সধারী শিক্ষকরা একটি নির্দিষ্ট সময় শিক্ষকতার পর অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার, সহ-সুপার হিসেবে নিয়োগ পেতে পারেন। এ ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধান বা সহ-প্রধান পদে তাদের নতুন করে এমপিওভুক্ত হতে হয়। আবার ইনডেক্সধারী শিক্ষকদের সমপদে এনটিআরসিএর মাধ্যমে সমপদে নিয়োগ পাওয়ার বিধান ছিলো। কিন্তু সে সুযোগ সাময়িকভাবে স্থগিত রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। ২০১৫ খ্রিষ্টাব্দে জাতীয় পে-স্কেল অনুযায়ী ইনক্রিমেন্ট পেতে এমপিওভুক্তি ছয় মাস পূর্ণ হতে হবে বলে উল্লেখ আছে। 

আগে এমপিওভুক্তি শিক্ষক হিসেবে বা ইনডেক্সধারী শিক্ষক হিসেবে কর্মরত থাকার পরেও নতুন করে প্রতিষ্ঠান প্রধান ও সহ-প্রধান বা সমপদে পদে নিয়োগ পেতে মাদরাসা শিক্ষকদের নতুন এমপিওভুক্তির পর ছয় মাস অপেক্ষা করতে হতো। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ আদেশ জারি করার ফলে এ ধরণের ইনডেক্সধারী শিক্ষকরা সমপদ বা উচ্চতর পদে নিয়োগ পেলে তাদের ইনক্রিমেন্ট পেতে নতুন এমপিওভুক্তি ছয় মাস পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে না। তবে, নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের (যাদের আগে ইনডেক্স ছিলো না) ইনক্রিমেন্ট পেতে এমপিওভুক্তি মেয়াদ ছয় মাস পূর্ণ হতে হবে। 

জানতে চাইলে উপসচিব হাছিনা আক্তার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ইনডেক্সধারী শিক্ষকদের নতুন সমপদে বা উচ্চতর পদে নিয়োগপ্রাপ্তির জন্য এমপিওভুক্তির মেয়াদ ছয় মাস পূর্ণ হওয়ার প্রয়োজন নেই জানিয়ে আদেশ জারি করা হয়েছে। আদেশটি মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। 

আদেশে বলা হয়েছে, বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) মোতাবেক ইনডেক্সধারী অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তির যথাযথভাবে নতুন সমপদে বা উচ্চতর পদে নিয়োগপ্রাপ্তির ক্ষেত্রে জাতীয় পে স্কেল অনুযায়ী ইনক্রিমেন্ট প্রাপ্তির জন্য এমপিওভুক্তির মেয়াদ ছয় মাস পূর্ণ হওয়ার প্রয়োজন নেই। 

এর আগে ২০২২ খ্রিষ্টাব্দের ২৯ মে জারি করা এক আদেশে বিভিন্ন স্কুল ও কলেজে সমপদে ও উচ্চতর পদে নিয়োগ পাওয়া ইনডেক্সধারী শিক্ষকদের এমপিওভুক্তির ছয় মাস পূর্ণ হওয়ার আগেই ইনক্রিমেন্ট পাওয়ার সুযোগ করে দিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।  

২০২০ খ্রিষ্টাব্দে ৮ নভেম্বর এমপিওভুক্ত শিক্ষকদের ৫ শতাংশ প্রবৃদ্ধি ও ২০ শতাংশ বৈশাখী ভাতার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে বছরের জুলাই থেকেই শিক্ষকরা পাঁচ শতাংশ প্রবৃদ্ধি পাচ্ছেন। 

২০১৫ খ্রিষ্টাব্দে জারি হওয়া জাতীয় পে স্কেলের ১১(১) অনুচ্ছেদে উল্লেখ ছিলো, নতুন যোগদান করা কর্মচারীদের চাকরির মেয়াদ ছয় মাস পূর্ণ হলে তারা বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.003446102142334