জঙ্গির মাথায় আইএস টুপি, ব্যর্থতা কার? - দৈনিকশিক্ষা

জঙ্গির মাথায় আইএস টুপি, ব্যর্থতা কার?

নিজস্ব প্রতিবেদক |

মামলার রায় ঘোষণা শেষ। মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের কাঠগড়া থেকে নামিয়ে আনার প্রস্তুতি চলছে। হঠাৎ ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত জঙ্গি রাকিবুল হাসান রিগ্যানের মাথায় দেখা গেল কালো টুপি। সেখানে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পতাকার চিহ্ন। চাঞ্চল্যকর হলি আর্টিসান মামলার রায়ের দিন গতকাল বুধবার নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে কীভাবে পুলিশি হেফাজতে থাকা একজনের মাথায় এমন টুপি দেখা গেল, তা নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন। পরে দেখা গেল, শুধু রিগ্যান নয়, আরেক জঙ্গি জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধীর মাথায়ও রয়েছে একই ধরনের টুপি। রায়ের পর ওই টুপি পরিহিত অবস্থায় প্রিজনভ্যানে দাঁড়িয়ে ছিল সে। তার পাশে দাঁড়িয়ে হাসছিল আরেক জঙ্গি আসলাম হোসেন র‌্যাশ। প্রশ্ন হলো, পুলিশ হেফাজতে কারাগার থেকে প্রিজনভ্যানে আদালতে আসা নব্য জেএমবির জঙ্গিদের কাছে এই টুপি এলো কীভাবে। তবে তাৎক্ষণিকভাবে আদালত এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বশীল কেউ এ সম্পর্কে কোনো স্পষ্ট উত্তর দিতে পারেননি। এ ছাড়া আদালতে নিয়ে আসা আট জঙ্গির একজনকেও বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট পরানো হয়নি।

সরেজমিনে জানা গেছে, রায় উপলক্ষে গতকাল সকাল সোয়া ১০টার দিকে জঙ্গিদের মহানগর দায়রা জজ আদালতে এনে কোর্ট হাজতখানায় রাখা হয়। তখনও কারও মাথায় কালো টুপি ছিল না। রায় ঘোষণার কয়েক মিনিট আগে জঙ্গিদের দায়রা জজ আদালতের পঞ্চম তলায় সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের কাঠগড়ায় নেওয়া হয়। তখনও তাদের মাথায় কোনো কালো টুপি ছিল না। তবে রায় ঘোষণার পরপরই জঙ্গিরা 'আল্লাহু আকবর' ধ্বনি দেয়। জঙ্গিদের কাঠগড়া থেকে নামিয়ে আনার সময় রাকিবুল হাসান রিগ্যানের মাথায় দেখা যায় একটি কালো টুপি, সেখানে আইএসের পতাকার ঢঙে আরবি হরফে লেখা। কয়েকজন পুলিশ সদস্য রিগ্যানকে ধরে প্রিজনভ্যানে নিয়ে যাচ্ছিলেন। রিগ্যান স্ট্ক্র্যাচে ভর দিয়ে হাঁটছিল। এক হাতে ছিল হাতকড়া। অন্য হাত খালি। তার মাথায় আইএস প্রতীকসংবলিত টুপি রয়েছে- সেদিকে যেন কোনো ভ্রুক্ষেপ ছিল না পুলিশের। কেউ তার মাথা থেকে সেটি সরানোরও চেষ্টা করেনি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, রায় ঘোষণার আগে রিগ্যানের মাথায় অন্য একটি কালো টুপি ছিল। তবে রায় ঘোষণার পর কোনো এক ফাঁকে আদালত কক্ষেই আরেকটি টুপি পরে ফেলে সে। ওই সময় সেখানে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শত শত সদস্য। রিগ্যানকেও ধরে ছিল পুলিশের কয়েকজন। তবে তাদের কেউ রিগ্যানকে ওই টুপিটি পরতে বাধা দেয়নি। রায় শেষে রিগ্যান যখন সিঁড়ি দিয়ে নেমে আসছিল, তখন তাকে চিৎকার করে বলতে শোনা যায়- 'আমি আইএসের লোক।' আদালত কক্ষ থেকে প্রিজনভ্যানে এনে তোলা পর্যন্ত ৩০ মিনিটের বেশি সময় ওই টুপি পরে ছিল সে। রায়ের পর প্রিজনভ্যানে ওঠানোর পর আসামিরা চিৎকার করে বলতে থাকে, 'খেলাফত শাসন প্রতিষ্ঠা হবেই।'

এদিকে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল হাসান রিগ্যানের মাথায় জঙ্গি সংগঠন 'আইএসের টুপি' থাকার বিষয়টি তদন্ত করা হবে।

এ ব্যাপারে গতকাল এক সংবাদ সম্মেলনে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, 'আইএসের কোনো টুপি নেই। আইএসের সৃষ্টি থেকে এ পর্যন্ত কোনো টুপি তারা তৈরি করেনি। তার পরও কোনো টুপি আছে কি-না, তা বিশ্নেষণ করে দেখা হবে। পাশাপাশি কারও গাফিলতির কারণে এ ধরনের টুপি পরে এজলাসে যেতে পেরেছে কি-না, তাও খতিয়ে দেখা হবে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল্লাহ আবু সাংবাদিকদের বলেন, এ ব্যাপারে জেল কর্তৃপক্ষ বলতে পারবে। এই টুপি কীভাবে পরল, এই জবাবটা তারা দেবে। টুপি তারা পরতে পারে। তবে কালো কাপড় দিয়ে প্রতীকী টুপি পরা একটি সংগঠনের বিষয়। এটা অন্যায়।

সাধারণত মামলার হাজিরা দিতে জেলখানা থেকে যাওয়ার ও আবার জেলখানায় আসার সময় কোনো কারাবন্দির দেহ তল্লাশি করা হয়। হলি আর্টিসানের মামলার আসামিদের গতকাল কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগার থেকে আদালতে প্রিজনভ্যানে নিয়ে আসা হয়। আইএসের প্রতীকসংবলিত টুপি কীভাবে তাদের কাছে গেল, তা খতিয়ে দেখতে কারা কর্তৃপক্ষ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। পাঁচ কার্যদিবসের মধ্যে তারা প্রতিবেদন দেবে। এ ছাড়া এই ঘটনার তদন্তে একজন যুগ্ম কমিশনারকে প্রধান করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে তিন সদস্যের পৃথক কমিটি গঠন করা হয়। সূত্র জানায়, আদালত এলাকায় আসার পরই আইএস প্রতীকসংবলিত টুপি তারা পেয়েছিল।

কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম সমকালকে জানান, সব ধরনের নিরাপত্তা তল্লাশি শেষে একটি প্রিজনভ্যানে আট জঙ্গিকে আদালতের উদ্দেশে নেওয়া হয়। ওই সময় তাদের কাছে কোনো কালো টুপি ছিল না। একজন শুধু একটি সাদা টুপি পরে ছিল। রায় ঘোষণার পর জঙ্গিদের কারাগারে আনার পরও তাদের কাছে কালো টুপি পাওয়া যায়নি।

শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় - dainik shiksha অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ - dainik shiksha চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0033121109008789