জবির আট হাজার শিক্ষার্থীর একটি লিফট - দৈনিকশিক্ষা

জবির আট হাজার শিক্ষার্থীর একটি লিফট

জবি প্রতিনিধি |

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ১৩ তলা ভবনে প্রায় আট হাজার শিক্ষার্থীর জন্য রয়েছে মাত্র একটি লিফট।  এই ভবনের ৯ তলা পর্যন্ত বিভিন্ন বিভাগ, দপ্তর, পাঠাগার, শ্রেণিকক্ষ থাকলেও লিফট ওঠানামা করে সাত তলা পর্যন্ত। ছয় তলায় উঠতে গিয়েই লিফটের সামনে দাঁড়িয়ে থাকতে হয় কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট। ফলে সময় মতো ক্লাসে পৌঁছাতে পারেন না শিক্ষার্থীরা। 

জানা যায়,  ২০০৫ খ্রিষ্টাব্দে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০ তলা একটি একাডেমিক ভবন নির্মাণের জন্য ৩৬ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। ২০১৩ খ্রিষ্টাব্দের মধ্যে ভবনটির নির্মাণকাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। তবে নির্মাণ সামগ্রীর দাম ক্রমান্বয়ে বাড়তে থাকায় ছয় তলা পর্যন্ত করে কাজ স্থগিত রাখা হয়। ২০১০ খ্রিষ্টাব্দে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পে ১০০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। এই টাকা থেকে প্রায় ৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয় ভবনটির ঊর্ধ্বমুখী সম্প্রসারণের জন্য। ২০১১ খ্রিষ্টাব্দের জানুয়ারি থেকে ২০১৩ খ্রিষ্টাব্দের ডিসেম্বর পর্যন্ত এই ভবনের নির্মাণকাজের জন্য সাত দফা দরপত্র আহ্বান করে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। তবে কোনো দরপত্রেই কোনো ঠিকাদারি প্রতিষ্ঠান অংশ নেয়নি। সর্বশেষ ২০১৪ খ্রিষ্টাব্দের মার্চে অষ্টম দরপত্রের মাধ্যমে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়। ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে শুরু করে এখন পর্যন্ত অষ্টম ও নবম তলার কাজ শেষ করে বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হয়েছে এবং আরও চার তলার সর্বশেষ কাজ চলমান রয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভবনটিতে সাতটি লিফট স্থাপনের জায়গা রাখা হয়েছে। লিফট স্থাপন করা হয়েছে তিনটি। তার মধ্যে একটি শিক্ষকদের জন্য এবং একটি শিক্ষার্থীদের জন্য। অন্যটি নষ্ট হয়ে আছে বহুদিন ধরে। ভবনটিতে ১৫টি বিভাগে মোট ৭ হাজার ৮৮০ জন শিক্ষার্থী রয়েছেন। এ ছাড়া পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর, পাঠাগার, সব ডিন অফিস, পরিকল্পনা ও প্রকৌশলী দপ্তরও রয়েছে। 

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শারমিন আক্তার বলেন, লিফটে ওঠার সময় অতিমাত্রায় ধাক্কাধাক্কি হয়। কোনো কারণে লিফটে উঠতে না পারলেই ১০-১৫ মিনিট দেরি হয়। তাছাড়া এখনও সব তলা লিফটের আওতায় আসেনি। ফলে বাকি তলা হেঁটে উঠতে হয়। 

এ বিষয়ে জানতে চাইলে, বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী সুকুমার চন্দ্র সাহা বলেন, ভবনে দুটি লিফট চালু রয়েছে। আর একটি লিফট উপরে কাজ করার জন্য লাগানো সম্ভব হচ্ছে না। বাকি লিফটগুলো লাগানোর জন্য আমরা ঠিকাদারি প্রতিষ্ঠান ও শিক্ষা মন্ত্রণালয় বরাবর চিঠি দিয়েছি।

নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0043299198150635