জলবায়ু পরিবর্তন মানবজাতির জন্য বড় হু*মকি: ঢাবি ভিসি - দৈনিকশিক্ষা

জলবায়ু পরিবর্তন মানবজাতির জন্য বড় হু*মকি: ঢাবি ভিসি

আমাদের বার্তা, ঢাবি |

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথ প্রমোশন ইউনিটের (সিসিএইচপিইউ) যৌথ উদ্যোগে তিন মাসব্যাপী ‘জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্য’ বিষয়ক এক সার্টিফিকেট কোর্স শুরু হয়েছে। 

শনিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভূতত্ত্ব বিভাগের প্রফেসর এম. এ লতিফ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কোর্সে শিক্ষক, গবেষক, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ ও প্রতিনিধিসহ ৪০ জন অংশগ্রহণ করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন এবং ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, জাতিসংঘের ইআরডি উইং-এর প্রধান এ কে এম সোহেল, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের জলবায়ু বিষয়ক সিনিয়র ডিরেক্টর ডেভিড শিমকুস, যুক্তরাজ্যভিত্তিক সংস্থা এফসিডিও-এর স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা ড. মো. শফিকুল ইসলাম এবং সিসিএইচপিইউ-এর কো-অর্ডিনেটর অধ্যাপক ড. ইকবাল কবীর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে প্রাকৃতিক দুর্যোগের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যতে তা আরো বৃদ্ধি পাবে। জলবায়ু পরিবর্তনের কারণে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ নানা ধরনের রোগব্যাধির প্রকোপ বাড়ছে এবং এর ফলে মানব স্বাস্থ্য ভয়ংকর ঝুঁকির মুখে পড়ছে। এজন্য জলবায়ু পরিবর্তন এখন মানবজাতির জন্য সবচেয়ে বড় হুমকি। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য সংশ্লিষ্টদের পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধি করতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ি উন্নত দেশগুলোকে এর ক্ষতিকর প্রভাব অনুভব করতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে।

জনগুরুত্বপূর্ণ এই কোর্সে অংশগ্রহণকারীরা জলবায়ু সহিষ্ণু ও সুরক্ষিত স্বাস্থ্য ব্যবস্থা সম্পর্কে যথাযথ জ্ঞান লাভ করবেন এবং জলবায়ু পরিবর্তনের চ্যালঞ্জসমূহ মোকাবেলার মাধ্যমে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে কার্যকরী ভূমিকা রাখবেন বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি - dainik shiksha মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি - dainik shiksha অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে - dainik shiksha শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী - dainik shiksha ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ - dainik shiksha গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার - dainik shiksha বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার please click here to view dainikshiksha website Execution time: 0.0061619281768799