জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় এডিবির ১০০ বিলিয়ন ডলার - বিবিধ - দৈনিকশিক্ষা

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় এডিবির ১০০ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক |

জলবায়ু বিরূপ প্রভাব মোকাবেলায় এশীয় উন্নয়ন ব্যাংকের(এডিবি) সদস্যভুক্ত দেশগুলোর জন্য ১০০ বিলিয়ন ডলারের নতুন ফান্ড ঘোষণা করেছে সংস্থাটি। ২০৩০ খ্রিষ্টাব্দের মধ্যে এ ফান্ড সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে পৌঁছে দেওয়ার কথা জানিয়েছে এডিবি। জলবায়ু খাতে ২০১৯ থেকে ২০৩০ খ্রিষ্টাব্দ পর্যন্ত এ ১০০ বিলিয়ন ডলার অর্থায়ন করবে সংস্থাটি।

বুধবার (১৩ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া এ খবর জানান।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। এজন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে বিশ্বের উন্নত দেশগুলোকে জলবায়ু অর্থায়নের জন্য আহ্বান জানানো হচ্ছে। ২০৩০ খ্রিষ্টাব্দের মধ্যে এডিবি নিজস্ব তহবিল থেকে জলবায়ু অর্থায়নে ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করেছে।

এডিবি জানায়, ২০১৮ খ্রিষ্টাব্দে এডিবি জলবায়ু খাতে ৭৫ বিলিয়ন ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছিল। যা পরবর্তী কালে বাড়িয়ে ৮০ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়। আজকের ঘোষণা অনুযায়ী এই অর্থ বাড়িয়ে ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়েছে।  

জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় এডিবির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বর্তমানে করোনাভাইরাস মহামারি এবং জলবায়ু সংকটের আন্তঃসম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলা করে সবুজ, স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক পুনরুদ্ধারের জন্য নানা পদক্ষেপ নিচ্ছে এডিবি।

please click here to view dainikshiksha website