জাতীয়করণ: ঐক্যবদ্ধভাবে রাজপথে নামছেন ইবতেদায়ি শিক্ষকরা - দৈনিকশিক্ষা

জাতীয়করণ: ঐক্যবদ্ধভাবে রাজপথে নামছেন ইবতেদায়ি শিক্ষকরা

রুম্মান তূর্য |

এবার সরকারিকরণের দাবিতে রাজপথে নামছেন ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা। তবে, এবার আলাদা আলাদাভাবে নয়, ইবতেদায়ি শিক্ষকদের তিনটি সংগঠন ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নামছেন। ‘স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোট’ এর ব্যানারে  বুধবার মানববন্ধন করবেন শিক্ষকরা। 

জানা গেছে, সরকারিকরণের দাবিতে ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা তিনটি সংগঠনে বিভক্ত হয়ে নানা কর্মসূচি পালন করছিলেন। এ সংগঠনগুলো হলো, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক পরিষদ, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষক সমিতি এবং স্বাধীনতা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক পরিষদ। এ তিনটি সংগঠনের নেতারা ঐক্য বদ্ধভাবে আন্দোলনে নামছেন।

বিষয়টি নিশ্চিত করে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক পরিষদের মহাসচিব ও  ঐক্যজোটের মুখপাত্র মো. শামসুল আলম মঙ্গলবার বিকেলে দৈনিক আমাদের বার্তাকে জানান, সরকারিকরণের দাবিতে আলাদা আলাদা আন্দোলন করা তিনটি সংগঠন একই ছাতার নিচে এসে ঐক্যবদ্ধ হয়েছি। আমরা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোটের ব্যানারে সরকারিকরণের দাবিতে আন্দোলন শুরু করবো। বুধবার ঐক্যজোটের ব্যানারে মানববন্ধন করে সরকারিকরণের দাবি জানাবো। 

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব ও ঐক্যজোটের চেয়ারম্যান মো. মোখলেসুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, সব ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের জন্য আমাদের তিনটি সংগঠনের আলাদা আলাদা আন্দোলন চলছিল।  সব ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণসহ আমরা মোট আট দফা দাবি জানাবো মানববন্ধনে। 

স্বাধীনতা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক পরিষদের মহাসচিব ও ঐক্যজোটের সদস্য সচিব মো. তাজুল ইসলাম ফরাজী দৈনিক আমাদের বার্তাকে বলেন, আমরা মানববন্ধন শেষ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে দেখা করে তার কাছে স্মারকলিপি দিতে চাচ্ছি। ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণসহ মোট ৮ দফা দাবি জানিয়ে মানববন্ধন করা হবে। অন্যান্য দাবিগুলো হলো, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার এমপিও নীতিমালা বাস্তবায়ন, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার ডাটাবেজ চূড়ান্তকরণ, পাঠদানের অনুমতির স্থগিতাদেশ প্রত্যাহার, রেজিস্ট্রেশন পাওয়া কোডবিহীন স্বাতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো বোর্ডের কোডে অন্তর্ভুক্তকরণ, অফিস সহায়ক পদ সৃষ্টি ও ইবতেদায়ি শিক্ষার্থীদের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় ‘অটোপাসের’ প্রজ্ঞাপন জারি।

শিক্ষক নেতারা বলেন, প্রাইমারির মতো ইবতেদায়ি মাদারাসায় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান করা হয়। সরকারের বিভিন্ন কাজ প্রাইমারির শিক্ষকদের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরাও করে থাকেন। ১৯৯৪ খ্রিষ্টাব্দে প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদেরও ৫০০ টাকা ভাতা দেয়া হয়। কিন্তু প্রাইমারির শিক্ষকদের বেতন ধাপে ধাপে বৃদ্ধি করার পরও তাদেরকে ২০১৩ খ্রিষ্টাব্দে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করে। অথচ মাত্র ১ হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের বেতন ৫০০ থেকে বৃদ্ধি করে প্রধান শিক্ষক ২ হাজার ৫০০ এবং সহকারী শিক্ষক ২ হাজার ৩০০ টাকা করা হয়েছে। যা এই দ্রব্যমূল্যের বাজারে অমানবিক। বাকি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো কোনো বেতন ভাতা পায় না। তাই কর্তৃপক্ষকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি মেনে নেয়ার আহ্বান জানান শিক্ষক নেতারা।

আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি - dainik shiksha আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি - dainik shiksha ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0042388439178467