জাতীয়করণ: বিসিএস শিক্ষা সমিতি যেমন চায় (পর্ব-৩) - দৈনিকশিক্ষা

জাতীয়করণ: বিসিএস শিক্ষা সমিতি যেমন চায় (পর্ব-৩)

নিজস্ব প্রতিবেদক |

নব্য জাতীয়করণকৃত ও ভবিষ্যতে জাতীয়করণযোগ্য কলেজসমূহের শিক্ষকবৃন্দকে নন-ক্যাডার হিসেবে নিয়োগ, পদোন্নতি ও জ্যেষ্ঠতা সংক্রান্ত একটি বিধিমালার খসড়া তৈরি করেছে বি সি এস সাধারণ শিক্ষা সমিতি।

শিক্ষা সমিতির তৈরিকৃত খসড়া বিধিমালার দ্বিতীয় অংশ দৈনিক শিক্ষার পাঠকদের জন্য তুলে ধরা হলো-

৬। নিয়মিতকরণ।–

৬.১। অস্থায়ীভাবে নিয়োগকৃত শিক্ষক বা কর্মচারীকে নিম্নবর্ণিত শর্তে নন-ক্যাডার পদে নিয়মিত করা যাইবে-

৬.২। স্থানান্তরিত পদে অস্থায়ীভাবে নিয়োগকৃত শিক্ষক বা কর্মচারীর সংশ্লিষ্ট বেসরকারী কলেজে নিয়োগ, নিয়োগকালীন সময়ে নির্দেশিকার শর্তপূর্বক পূর্বক নিয়োগ হইয়া থাকিলে তাহাকে উক্ত স্থানান্তরিত পদে নন-ক্যাডার হিসাবে নিয়মিত করা যাইবে;

৬.৩। নন-ক্যাডার হিসেবে নিয়মিতকরণের পূর্বের তারিখ পর্যন্ত পূর্বের চাকরির ধারাবাহিকতা বজায় থাকিতে হইবে;

৬.৪। নন-ক্যাডার হিসাবে নিয়মিতকরণের পূর্বের চাকরি সন্তোষজনক হইতে হইবে।

৬.৫। স্থানান্তরিত পদে অস্থায়ীভাবে নিয়োগকৃত কোন শিক্ষক বা কর্মচারী অবসর উত্তর ছুটি ভোগরত থাকিলে অথবা অবসর গ্রহণের বয়স উত্তীর্ণ হইলে অথবা মৃত্যবরণ করিলে তাহাকে ভূতাপেক্ষভাবে ক্ষেত্রমতে, অবসর-উত্তর ছুটি বা বয়স উত্তীর্ণ বা মৃত্যুবরণের তারিখের পূর্ব তারিখে কার্যকারিতা প্রদান করিয়া  নন ক্যাডার হিসাবে নিয়মিত করা যাইবে;

তবে শর্ত থাকে যে এইরুপ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি অবসর-উত্তর ছুটিতে গমনের বা বয়স উত্তীর্ণ হওয়ার বা মৃত্যুবরণের পূর্বের চাকরি সন্তোষজনক হইতে হবে।

৬.৬। কর্মকমিশনের আওতাভুক্ত পদে কমিশনের সুপারিশক্রমে এবং কমিশনের আওতাবর্হিভূত পদে বিভাগীয় পদোন্নতি বা বাছাই কমিটির সুপারিশক্রমে নন-ক্যাডার হিসাবে নিয়মিত করিতে হইবে।

৭। সরকারী কর্মচারী হিসাবে গণ্য হওয়া।- নিয়মিতকৃত শিক্ষক ও কর্মচারীগন সকল উদ্দেশ্যে সরকারি কর্মচারী হিসেবে গণ্য হইবেন এবং এই বিধিমালায় যে সকল বিষয় বর্ণিত হয় নাই বা সুস্পষ্ট নয়, ঐ সকল ক্ষেত্রে সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য সকল আইন ও বিধিবিধান নিয়মিতকৃত নন ক্যাডার শিক্ষক ও কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য হইবে।

৮। অস্থায়ীভাবে নিয়োগের বেতন ভাতাদি নির্ধারন ।-নিয়মিতকৃত শিক্ষক ও কর্মচারীগন জাতীয়করণের তারিখে বেসরকারি কলেজে যে মূল বেতন গ্রেডে কর্মরত ছিলেন , উক্ত বেতন গ্রেডে সর্বনিম্ন ধাপের সহিত উক্ত গ্রেডের কার্যকর চাকরিকাল যোগ করিয়া অস্থায়ীভাবে নিয়োগকৃত পদে বেতন নির্ধারণ করিতে হইবে।

৯। জ্যেষ্ঠতা নির্ধারণ ।-

৯.১। এই বিধিমালার অধীন নিয়মিতকৃত নন-ক্যাডার শিক্ষক ও কর্মচারীদের জ্যেষ্ঠতা নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বেসরকারি কলেজের নিয়মিত চাকরিকাল গণনাযোগ্য হইবে।

৯.২। এই বিধিমালার অধীন নিয়মিতকৃত নন-ক্যাডার শিক্ষক ও কর্মচারীদের পারস্পরিক জ্যেষ্ঠতা নির্ধারনের ক্ষেত্রে “নন -ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জ্যেষ্ঠতা ও পদোন্নতি) বিধিমালা, ২০১১’ এর বিধান যতটুকু প্রয়োগযোগ্য ততটুকু প্রযোজ্য হইবে।

৯.৩। নিয়মিতকৃত নন-ক্যাডার শিক্ষক ও কর্মচারীদের জ্যেষ্ঠতা নির্ধারণের কোন জটিলতা দেখা দিলে এই সম্পর্কে সরকার প্রয়োজনীয় স্পষ্টিকরণ নির্দেশনা জারি করিতে পারিবে।

[বাকী অংশ আগামীকাল]

আরও পড়ুন

জাতীয়করণ: বিসিএস শিক্ষা সমিতি যেমন চায়(পর্ব-২)

আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি - dainik shiksha আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি - dainik shiksha ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0034949779510498