জাবিতে সেলিম আল দীনের প্রয়াণ দিবস পালিত - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

জাবিতে সেলিম আল দীনের প্রয়াণ দিবস পালিত

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে নাট্যাচার্য সেলিম আল দীনের ১৪তম প্রয়াণ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে বিভাগটি। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন ও দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও দিবসটি উপলক্ষে কর্মসূচি পালন করা হয়েছে। এদিন দুপুর সাড়ে ১২ টায় ‘টেলিভিশন মাধ্যমে সেলিম আল দীনের কর্মপরিধি পর্যালোচনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। 

এছাড়া সকাল থেকেই সেলিম আল দীনের সমাধিস্থলে ভক্ত ও সাংস্কৃতিক কর্মীরা জড়ো হতে থাকে। পরে একে একে সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, ভোর হলো, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীরা। 

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর সেলিম আল দীনের সমাধি চত্বরে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত সমাবেশে জাতীয় মনন ও বিশ্ব ইতিহাস-ঐতিহ্যের সন্ধানে সেলিম আল দীনের নাট্যচর্চা নিয়ে আলোচনা করা হয়।

এর আগে দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় অমর একুশ ভাষ্কর্যের চত্বর থেকে একটি স্মরণযাত্রা সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। শিক্ষক-শিক্ষার্থী, স্বপ্নদল নাট্য সংগঠনের পরিচালক জাহিদ রিপন, দেশের সংস্কৃতি অঙ্গণের ব্যক্তিরা, সেলিম আল দীনের আত্মীয়স্বজন প্রমুখ স্মরণযাত্রায় অংশগ্রহণ করেন।

এছাড়া সন্ধ্যা সাড়ে ৬টায় সৈয়দ শামসুল হক রচিত ‘জল পলকের গান’ নাটক প্রদর্শনের আয়োজন করা হয়। এ নাটকের নির্দেশনা দেন সেলিম আল দীন প্রয়াণ দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ইউসুফ হাসান অর্ক।

নাট্যাচার্য অধ্যাপক সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনী জেলার সোনাগাজী উপজেলার সেনেরখালী গ্রামে জন্মগ্রহণ করেন । ২০০৮ সালের ১৪ জানুয়ারি ৫৮ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ সেলিম আল দীনের জন্ম ও মৃত্যু দিবস আড়ম্বরভাবে পালন করে থাকে।

ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি - dainik shiksha ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা - dainik shiksha সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে - dainik shiksha প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ - dainik shiksha পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ - dainik shiksha করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ - dainik shiksha ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ ১৭ বিএড কলেজে ভর্তি চলছে - dainik shiksha ১৭ বিএড কলেজে ভর্তি চলছে সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী - dainik shiksha সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী please click here to view dainikshiksha website