জাবির বাংলা বিভাগের অধ্যাপক ড. হিমেল বরকত আর নেই - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

জাবির বাংলা বিভাগের অধ্যাপক ড. হিমেল বরকত আর নেই

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও কবি ড. হিমেল বরকত আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলায়হি রাজিউন)। রোববার দিবাগত রাতে ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গতকাল শনিবার সকালে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। 

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪২ বছর। তিনি স্ত্রী, এক কন্যা সন্তান, অসংখ্য শিক্ষার্থী ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ছোট ভাই। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জ্ঞাপন শেষে তাঁর মরদেহ বাগেরহাটের মোংলার মিঠাখালী গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

ড. হিমেল বরকত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী। তিনি ২০০৬ খ্রিষ্টাব্দের ২৫ নভেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগ দেন। ড. হিমেল বরকত ২০১০ খ্রিষ্টাব্দের ২ জুন সহকারী অধ্যাপক, ২০১৪ খ্রিষ্টাব্দের ২২ মার্চ সহযোগী অধ্যাপক ও ২০১৮ খ্রিষ্টাব্দের ৪ জুন অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। অধ্যাপক ড. হিমেল বরকত পাঁচটি গ্রন্থের প্রণেতা। তিনি বাংলা সাহিত্যের অনুশীলন ও বিকাশে অসাধারণ ভূমিকা রেখেছেন। দেশ-বিদেশের খ্যাতনামা জার্নালে তার অনেক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

অধ্যাপক ড. হিমেল বরকতের প্রয়াণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং তাঁর আত্মার শান্তি কামনা করেছেন তিনি। এক শোক বার্তায় উপাচার্য বলেন, অধ্যাপক ড. হিমেল বরকতের অকাল প্রয়াণে জাতি একজন নিষ্ঠাবান শিক্ষক, গবেষক ও সৃজনশীল সাহিত্যিককে হারালো। শিল্প-সাহিত্য চর্চায় তার অবদানের জন্য বিশ্ববিদ্যালয় ঋদ্ধ হয়েছে। একজন অমায়িক, বিনয়ী এবং সজ্জন ব্যক্তি হিসেবে তিনি সর্বজনবিদিত ও সুপরিচিত ছিলেন। উপাচার্য প্রয়াত অধ্যাপক ড. হিমেল বরকতের কর্ম ও জীবনের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ ডিআরইউ’র সাধারণ সম্পাদক মসিউর রহমান খান - dainik shiksha ডিআরইউ’র সাধারণ সম্পাদক মসিউর রহমান খান আয়কর রিটার্ন জমা দেয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha আয়কর রিটার্ন জমা দেয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website