জাবির ভর্তি পরীক্ষা দিচ্ছে না ১৫ শতাংশ আবেদনকারী - ভর্তি - দৈনিকশিক্ষা

জাবির ভর্তি পরীক্ষা দিচ্ছে না ১৫ শতাংশ আবেদনকারী

জাবি প্রতিনিধি |

কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)। সকাল থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন ভর্তিচ্ছুরা। তবে প্রায় ১৫ শতাংশ আবেদনকারী এই পরীক্ষায় অংশ নিচ্ছেন না।

আজ (রবিবার) সকাল ৯টা থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। সকাল সাড়ে ১০টার দিকে নতুন কলা ভবন পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যান উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম।

এ সময় ড. নূরুল আলম বলেন, আমি বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছি। সেগুলোতে সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা হচ্ছে। এ ছাড় সব অনুষদের ডিনদের থেকে খোঁজ নিয়েছি। তারাও বলেছেন সবগুলো কেন্দ্রে নিয়মমাফিক পরীক্ষা পরিচালিত হচ্ছে।

উপাচার্য বলেন, পরীক্ষায় উপস্থিতির হার ৮৫ শতাংশের মতো। তবে নির্দিষ্টভাবে বলা যাবে পরীক্ষা শেষে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এ ব্যাপারে প্রক্টরিয়াল বডি তৎপর আছেন।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এবার ইউনিট সংখ্যা কমিয়েছি, পরবর্তীতে শিফট পদ্ধতি নিয়ে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ নৌবাহিনী কলেজ থেকে এইচএসসি পাস করেছেন নাহিন ইসলাম। তিনি নতুন কলা ভবন কেন্দ্রে প্রথম শিফটে পরীক্ষা দিয়ে বলেন, ‘পরীক্ষার প্রশ্ন তূলনামূলক সহজ হয়েছে। পরিবেশ অনেক সুন্দর ছিল। কোনো অনিয়ম চোখে পড়েনি। সব মিলিয়ে আশা করছি, জাহাঙ্গীরনগরে পড়তে পারব।’

এবার এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন দুই লাখ ৮৪ হাজার ৬০৬ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১৫১ জন শিক্ষার্থী।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website