জেডিসি-ইবতেদায়িতে বৃত্তিপ্রাপ্তদের গেজেট ২৭ ফেব্রুয়ারির মধ্যে - দৈনিকশিক্ষা

জেডিসি-ইবতেদায়িতে বৃত্তিপ্রাপ্তদের গেজেট ২৭ ফেব্রুয়ারির মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

২০১৯ খ্রিষ্টাব্দের জেডিসি ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের গেজেট আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশিত হবে। ২৭ ফেক্রুয়ারির মধ্যে এ দুই পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের গেজেট বা নামের তালিকা প্রকাশ করতে মাদরাসা শিক্ষা বোর্ডকে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। একই সাথে বৃত্তিকোটা নির্ধারণ করে দেয়া হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, ২০১৯ খ্রিষ্টাব্দের ইবতদায়ি সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে ২২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে সাড়ে ৭ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ১৫ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত সাড়ে ৭ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসে ৩০০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ২২৫টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত ১৫ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসিক ২২৫টাকা হারে বৃত্তি দেয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ২২৫টাকা দেয়া হবে। আগামী তিন বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।

সূত্র আরও জানায়, ২০১৯ খ্রিষ্টাব্দের জুনিয়র দাখিল পরীক্ষা বা জেডিসির ফলের ভিত্তিতে ৯ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে সাড়ে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৬ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত ৩ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসে ৪৫০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে মেধাবৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থীকে ৫৬০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত ৬ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসিক ৩০০ টাকা হারে বৃত্তি দেয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ৩৫০ টাকা দেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে সূত্র। আগামী ২ বছর বৃত্তি সুবিধাভোগ করবে এসব শিক্ষার্থী।  

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, ২০১৯-২০২০ অর্থবছরের রাজস্ব খাতভুক্ত এ বৃত্তির টাকা চলতি অর্থবছরের বাজেটের বৃত্তি মেধাবৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে। আর আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে জেডিসি ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা বা গেজেট প্রকাশ করে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে জানাতে বলা হয়েছে মাদরাসা শিক্ষা বোর্ডকে। একইসাথে বৃত্তির কোটা র্নিধারণ করা হয়েছে। গত ১২ ফেব্রুয়ারি এ সংক্রান্ত চিঠি মাদরাসা শিক্ষা বোর্ডে পাঠিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমেদ।   

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038189888000488