ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা এবারও জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষস্থান - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা

ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা এবারও জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষস্থান

অলোক সাহা, ঝালকাঠি প্রতিনিধি |

প্রতিবছরের ন্যায় এবছরও আলিম পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তিতে ঝালকাঠিতে শীর্ষ অবস্থানে রয়েছে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা। এ মাদ্রাসা থেকে ২০১ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে ১৯৯ জন উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে সাধারন বিভাগে ২৭ জন এবং বিজ্ঞান বিভাগে ৬ জন।

অকৃতকার্য হয়েছে ২ জন। পীরে কামেল হযরত কায়েদ ছাহেব হুজুর রহ. প্রতিষ্ঠিত ঝালকাঠি এন এস কামিল মাদরাসার এ সাফল্য বিগত দিনেরই ধারাবাহিকতা। এ মাদরাসা বরিশাল বিভাগের মধ্যে একমাত্র অনার্স ও মাস্টার্স পর্যায়ের প্রতিষ্ঠান। দাখিল-আলিমে বিজ্ঞান, কম্পিউটার, ফাজিলে দুই বিষয়ে অনার্সসহ কামিলে হাদীস তাফসীর ও ফিকহ বিভাগ নিয়ে গড়ে ওঠা প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানে রূপ লাভ করেছে।

মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ খলীলুর রহমান নেছারাবাদী ১৯৯৪ সনে দায়িত্ব গ্রহণের পর থেকে গভর্নিং বডি, শিক্ষকমন্ডলী ও অভিভাবকদের সহযোগিতায় মাদরাসার অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষা জগতে দেশসেরা প্রতিষ্ঠানসমূহের এক মাইল ফলকে পরিণত হয় এ মাদরাসা।

প্রতিষ্ঠানের এ সাফল্যের কারণ বর্ণনা করতে গিয়ে মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ও পরিচালনা কমিটির সভাপতি মাওলানা মুহাম্মদ খলিলুর রহমান নেছারাবাদী হুজুর বলেন, দলীয় রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ, শিক্ষার্থীদের মানোন্নয়নে প্রয়োজনীয় ক্লাস টেস্ট গ্রহণ, দুর্বল ছাত্রদের জন্য বছরের বিভিন্ন সময়ে ফিডব্যাক ক্লাস, শিক্ষা সহায়ক কার্যক্রমের সফল বাস্তবায়ন, আবাসিক ছাত্রদের জন্য ঘণ্টাওয়ারী পরিদর্শক ও টিউটর শিক্ষকের ব্যবস্থা এবং অভিভাবক সম্মেলনসহ অত্যাধুনিক ব্যবস্থাপনার কারণে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে এ প্রতিষ্ঠান বরাবরই গৌরবোজ্জ্বল ফলাফল লাভ করছে।

অপরদিকে ঝালকাঠি সরকারী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৪২৬ জনে অংশ নিয়ে ৩৪৭ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ব্যবসায় শিক্ষায় ২ জনে ও মানবিকে ১ জনে। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি সরকারী মহিলা কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৪৭৩ জনে অংশ নিয়ে ৪৫৮ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫ জনে। বিজ্ঞান বিভাগে ৩ জন ও মানবিকে ২ জন। বাকিরা বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে। ঝালকাঠি ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে আলিম পরীক্ষায় ৫৪ জনে অংশ নিয়ে ৪৯ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩ জন এবং জিপিএ ৪ পেয়েছে ২৪ জন। বাকিরা সবাই ৩ দশমিক ৫০ গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি কুতুবনগর আযিযীয়া আলিম মাদ্রাসা থেকে আলিম ১১ জনে অংশ নিয়ে ৯ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৪ পেয়েছে ১ জনে। বাকিরা বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website