ঝুঁকিপূর্ণ স্কুল ভবনে ভোটের প্রস্তুতি - বিবিধ - দৈনিকশিক্ষা

ঝুঁকিপূর্ণ স্কুল ভবনে ভোটের প্রস্তুতি

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি |

পিলারের রড বেরিয়ে গেছে। ছাদ ও দেয়ালে বড় বড় ফাটল। দরজা-জানালা ভাঙা। দীর্ঘদিন ধরে বিদ্যালয় ভবনটি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। ১৫ নভেম্বর বিদ্যালয় ভবনটি ভেঙে অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য নিলাম ডাকা হয়েছে। তারপরও ওই ঝুঁকিপূর্ণ ভবনেই ভোট গ্রহণের প্রস্তুতি নেওয়া হয়েছে।

তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সেখানে ভোট গ্রহণ করা হবে। ওই কেন্দ্রের ভোটার ১ হাজার ৭৬৫ জন। 

ছবি : সংগৃহীত

এটি পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার দেউলী সুবিদখালী ইউপির ৬ নম্বর ওয়ার্ডের উত্তর চত্রা সরকারি প্রাথমিক বিদ্যালয়। দুর্ঘটনা এড়াতে ভোটকেন্দ্রটি সরিয়ে অন্যত্র স্থানান্তরের দাবি জানিয়ে এক ইউপি সদস্যপ্রার্থী রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছেন। তবে কোনো ফল হয়নি।

গতকাল সোমবার সরেজমিনে দেখা যায়, ভোটকেন্দ্রের জন্য নির্ধারিত উত্তর চত্রা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি অত্যন্ত জরাজীর্ণ। ভবনের বারান্দায় ফেলে রাখা হয়েছে একটি পরিত্যক্ত কাঠের নৌকা। পিলারের রড বেরিয়ে গেছে। ছাদের পলেস্তারা অনেক আগে থেকেই নেই। দরজা-জানালা ভাঙা, দেয়াল ও ছাদে ফাটল দেখা যাচ্ছে।

এ ছাড়া ভোটারদের আসা-যাওয়ার একমাত্র সড়কটিতে সংস্কারকাজ চলছে। সড়কের মাঝবরাবর মাটিকাটার যন্ত্র দিয়ে গর্ত করা হয়েছে। সড়কের দুই পাশে মাটি স্তূপ করে রাখা হয়েছে। এই সড়কে যানবাহন চলাচল করতে পারছে না। হেঁটে চলাই দায় হয়ে পড়েছে।

ওই এলাকার কয়েকজন প্রবীণ ভোটারের মধ্যে আবদুল সত্তার হাওলাদার ও ফারুক মোল্লা বলেন, ভোটকেন্দ্রের ভবনটি যেমন ঝুঁকিপূর্ণ, তেমনি আশপাশের পরিবেশও অত্যন্ত খারাপ। ভবনটিতে পাঠদান কার্যক্রম বন্ধ রেখেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। কিছুদিন আগে এটি ভেঙে ফেলার জন্য নিলামও ডাকা হয়েছে। অথচ ভোটকেন্দ্রটি সরানো হয়নি। ভবন ধসে এখানে কোনো দুর্ঘটনা ঘটলে তার দায় কে নেবে?

৬ নম্বর ওয়ার্ড সদস্য পদে প্রার্থী রয়েছেন পাঁচজন। এদের একজন বর্তমান ইউপি সদস্য মামুন হাওলাদার কয়েক দিন আগে রিটার্নিং কর্মকর্তার কাছে কেন্দ্র স্থানান্তরের দাবি জানিয়ে লিখিত আবেদন করেন। তবে সেই আবেদন বিবেচনা করা হয়নি।

রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহাদাৎ হোসেন ভোটকেন্দ্রটির দুরবস্থার কথা স্বীকার করে বলেন, ভোটকেন্দ্রটি ঝুঁকিপূর্ণ। তবে এখন কিছু করার নেই। কেন্দ্রটির গেজেট পাস হয়ে গেছে।

নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার - dainik shiksha নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি - dainik shiksha স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম - dainik shiksha ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি - dainik shiksha শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া - dainik shiksha দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে - dainik shiksha নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ please click here to view dainikshiksha website