‘টাকার লোভে’ পরীক্ষার্থীদের ফেল করানোর অভিযোগ - Dainikshiksha

‘টাকার লোভে’ পরীক্ষার্থীদের ফেল করানোর অভিযোগ

রাজবাড়ী প্রতিনিধি |

রাজবাড়ীর পাংশা উপজেলার কলিমহর ইউনিয়নের সাঁজুরিয়া জেহরা জেরীন উচ্চ বিদ্যালয়। স্কুলটিতে ২০১৮ সালের এসএসসির নির্বাচনী পরীক্ষায় ৯৭ জন শিক্ষার্থী অংশ নেয়।

এর মধ্যে উত্তীর্ণ হয় মাত্র ১৭ জন। অভিযোগ উঠেছে, ফরম পূরণের সময় অতিরিক্ত অর্থ আদায়ের উদ্দেশে বাকিদের অকৃতকার্য দেখানো হয়েছে।
এদিকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ খতিয়ে দেখতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। এ ছাড়া অতিরিক্ত অর্থ নিয়ে থাকলে তা ফেরত দিতে ওই স্কুলের প্রধান শিক্ষককে ফেরত দিতে বলেছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুুক কয়েক পরীক্ষার্থী অভিযোগ করে, তারা সারা বছর স্কুলের শিক্ষকদের কাছে প্রাইভেট পড়েছে। নির্বাচনী পরীক্ষাও ভালো দিয়েছে। এরপরও নির্বাচনী পরীক্ষায় তারা কৃতকার্য হয়নি। স্থানীয় লোকজন প্রশ্ন তুলেছে, ৯৭ জনের মধ্যে ১৭ জন কৃতকার্য হলে সারা বছর শিক্ষকরা কী করেন?

স্কুলের প্রধান শিক্ষক শের আলী বলেন, ‘কোয়ালিটি যাচাই করতে, টেস্ট পরীক্ষার প্রশ্নপত্র কিছুটা কঠিন করা হয়েছিল। ৪৮ শিক্ষার্থী মাত্র দুই বিষয়ে অকৃতকার্য হয়েছে।

আর অন্যরা আরো বেশি বিষয়ে অকৃতকার্য হয়। স্থানীয়দের চাপে সবাইকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দিতে হচ্ছে। ’ প্রধান শিক্ষক বলেন, এবার বোর্ড থেকে একজন পরীক্ষার্থীর কাছ থেকে এক হাজার ৫৮৫ টাকা নিতে বলা হয়েছে। তবে বিভিন্ন উন্নয়ন ফিসহ নেওয়া হয়েছে এক হাজার ৮০০ টাকা। আর যারা দুই বিষয়ে অকৃতকার্য হয়েছে, তাদের কাছ থেকে ভবন উন্নয়ন ফিসহ দুই হাজার এবং যারা আরো অধিক বিষয়ে অকৃতকার্য হয়েছে তাদের কাছ থেকে দুই হাজার ৪০০ টাকা নেওয়া হয়েছে। প্রধান শিক্ষক দাবি করেন, পাংশা উপজেলার প্রতিটি স্কুলেই অতিরিক্ত অর্থ নেওয়া হচ্ছে।

প্রধান শিক্ষক আরো বলেন, ‘বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফোন করেছেন এবং অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন। বিষয়টি নিয়ে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে। ’ তবে ভবন উন্নয়ন ফি ফেরত দেবেন না বলেও জানান প্রধান শিক্ষক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন জানান, অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে হাইকোর্টে একটি রিট করা আছে। ফলে বোর্ড নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত অর্থ আদায়ের কোনো সুযোগ নেই।

শিক্ষা কমিশনসহ আরো কিছু সংস্কারের পরিকল্পনা রয়েছে - dainik shiksha শিক্ষা কমিশনসহ আরো কিছু সংস্কারের পরিকল্পনা রয়েছে শাবিপ্রবির উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষকে শপথ পড়ালেন শিক্ষার্থীরা - dainik shiksha শাবিপ্রবির উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষকে শপথ পড়ালেন শিক্ষার্থীরা বায়তুল মোকাররমে দু‘পক্ষের সংর্ঘষ, আহত কয়েকজন মুসল্লি - dainik shiksha বায়তুল মোকাররমে দু‘পক্ষের সংর্ঘষ, আহত কয়েকজন মুসল্লি শর্তসাপেক্ষে এমপিও পাবেন বিপিএড শিক্ষকরা - dainik shiksha শর্তসাপেক্ষে এমপিও পাবেন বিপিএড শিক্ষকরা ঢাবিতে হ*ত্যার ঘটনায় ৬ ছাত্র আদালতে - dainik shiksha ঢাবিতে হ*ত্যার ঘটনায় ৬ ছাত্র আদালতে নির্যাতনে তোফাজ্জলের শরীর থেকে মাংস খসে পড়ে - dainik shiksha নির্যাতনে তোফাজ্জলের শরীর থেকে মাংস খসে পড়ে ১৩ চ্যালেঞ্জ শিক্ষাখাতের, অ্যাকশন প্ল্যান তৈরি হচ্ছে - dainik shiksha ১৩ চ্যালেঞ্জ শিক্ষাখাতের, অ্যাকশন প্ল্যান তৈরি হচ্ছে এমপিওভুক্ত হচ্ছেন আরো ১ হাজার ৮৮৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরো ১ হাজার ৮৮৭ শিক্ষক জাবিতে ছাত্রলীগ নেতা হত্যার ঘটনায় সমন্বয়কসহ ৮ শিক্ষার্থীর নামে মামলা - dainik shiksha জাবিতে ছাত্রলীগ নেতা হত্যার ঘটনায় সমন্বয়কসহ ৮ শিক্ষার্থীর নামে মামলা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034840106964111