টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা - স্কুল - দৈনিকশিক্ষা

টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |

টিউশন ফি নিয়ে কয়েক মাস ধরে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান ও অভিভাবকদের মধ্যে টানাপোড়েনের পর অবশেষে এ বিষয়ে নির্দেশনা দিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এতে আর্থিক সংকটে থাকা অভিভাবকদের সন্তানদের টিউশন ফি পরিশোধের ক্ষেত্রে বিভিন্ন ছাড় দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। চলতি মাসে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে।

গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, `করোনা পরিস্থিতির মধ্যে নিম্নআয়ের কিছু অভিভাবক নানাভাবে আর্থিক সংকটের মধ্যে পড়েছেন। শুধু তাদের সন্তানদের টিউশন ফি আদায়ে কিছুটা ছাড় দিতে প্রতিষ্ঠানপ্রধানদের বলা হবে।'

তিনি বলেন, রাজধানী ঢাকাসহ দেশের জেলা শহরের কিছু শিক্ষা প্রতিষ্ঠানে যারা টিউশন ফি দিতে পারছে না, তাদের বিষয়টি বিবেচনা করে এ-সংক্রান্ত একটি নির্দেশনা তৈরির কাজ শুরু হয়েছে।

জানা গেছে, রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা শহরের বেসরকারি নামিদামি স্কুলে নানাভাবে চাপ সৃষ্টি করে অভিভাবকদের কাছে টিউশন ফি আদায় করা হচ্ছে। অনেকে আবার অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা বলে সব বকেয়া পরিশোধ করতে অভিভাবকদের বাধ্য করছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website