ঠিকাদারের বিরুদ্ধে স্কুলের মাঠ দখল করে নির্মাণ সামগ্রী রাখার অভিযোগ - স্কুল - দৈনিকশিক্ষা

ঠিকাদারের বিরুদ্ধে স্কুলের মাঠ দখল করে নির্মাণ সামগ্রী রাখার অভিযোগ

নড়াইল |

নড়াইল সদর উপজেলার সিঙ্গাশোলপুর কেপি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ দখল করে রাস্তর কাজের নির্মাণ সামগ্রী রাখার অভিযোগ উঠেছে ‘পিডিএল কোম্পানি’ নামের এক ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। অর্থের বিনিময়ে ঠিকাদারি প্রতিষ্ঠানকে স্কুল মাঠে নির্মাণ সামগ্রী রাখার অনুমতি দিয়েছেন খোদ স্কুল কমিটির সভাপতি। দীর্ঘদিন ধরে ঠিকাদারি প্রতিষ্ঠান ওই স্কুল মাঠে ফেলে রেখেছেন ইট, বালু, রড ও খোয়া। এতে খেলাধুলা ও চলাফেরা করতে গিয়ে দুর্ভোগের শিকার হচ্ছে শিক্ষার্থীরা। পাশাপাশি মালামাল বহনকারী ট্রাক্টরের ভারে নষ্ট হচ্ছে বিদ্যালয় ভবনের দেয়াল ও মাঠ। যে কোনো মুহূর্তে বিদ্যালয় খুললে পাঠদানে ব্যাঘাত সৃষ্টি হওয়ার আশঙ্কা শিক্ষার্থীদের। এ নিয়ে এলাকাবাসীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

অভিযোগে জানা যায়, সিঙ্গাশোলপুর বাজার থেকে মির্জাপুর অভিমুখের একটি রাস্তা সংস্কার কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান পিডিএল কোম্পানি। ওই রাস্তা সংস্কারের জন্য ব্যবহৃত ইট, খোয়া, বালু ও রড রাখার জন্য ব্যবহার করা হচ্ছে স্কুল মাঠ। সিঙ্গাশোলপুর ইউপি চেয়ারম্যান উজ্জ্বল শেখ স্কুল মাঠে রাখা নির্মাণ সামগ্রী অন্যত্র সরিয়ে নিতে সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার সিঙ্গাশোলপুর ইউনিয়নের কেপি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ দখল করে সিঙ্গাশোলপুর বাজার থেকে মির্জাপুর পর্যন্ত রাস্তা সংস্কারের পাথর, বালু, ইট, রড ও খোয়াসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা হয়েছে। এতে বিদ্যালয়ের পুরো মাঠটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। বন্ধ হয়ে গেছে খেলাধুলা।

স্থানীয় মিলটন শেখ অভিযোগ করে বলেন, অবৈধভাবে বিদ্যালয় মাঠে রাস্তা সংস্কারের কাজের মালামাল রাখায় একদিকে শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ রয়েছে। অন্যদিকে ইট ও পাথর বহনকারী ট্রাকের শব্দে ও লোকজনের হইচইয়ে এলাকার স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে। ধুলাবালিতে তাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে। এ বিষয়ে তারা বারবার স্কুল কর্তৃপক্ষকে জানালেও কোনো কাজ হয়নি।

টাকা নেওয়ার কথা স্বীকার করে কেপি মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি খায়রুজ্জামান ওরফে খয়ের মোল্যা জানান, ‘বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী রাখতে দেওয়ার কারণে কিছু আর্থিক সহযোগিতা পাওয়া যাবে, তা দিয়ে স্কুল সংস্কার করা হবে।’

সিঙ্গাশোলপুর কেপি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন মোড়ল জানান, ‘বিদ্যালয়ের সভাপতি খায়রুজ্জামান মোল্যার অনুমতি নিয়ে মাঠে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্মাণ সামগ্রী রাখার অনুমতি দেওয়া হয়েছে।’ এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান পিডিএল কোম্পানি স্বত্বাধিকারীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website