ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - দৈনিকশিক্ষা

ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : বাদ পড়া ডিগ্রি (পাস) কলেজের তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে সভা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল (মঙ্গলবার)।   

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে প্রকাশিত এক নোটিশের মাধ্যমে এ তথ্য জানা গেছে।

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. রবিউল ইসলাম সভাপতিত্ব করবেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিস কক্ষে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।

ডিগ্রি ৩য় শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া শিক্ষকদের তথ্য সভায় উপস্থাপন করা হবে বলেও জানানো হয়।

জানা যায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো ২০১৬ থেকে এ পর্যন্ত বেসরকারি কলেজে স্নাতক (পাস) পর্যায়ে এনটিআরসিএ’র নিয়োগ করা তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষে আগামী ৩০ এপ্রিল মঙ্গলবার দুপুর ২.৩০ টায় অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৩ মার্চ বাদ পড়া ডিগ্রি (পাস) কলেজের তৃতীয় শিক্ষকেরা আট শর্তে এমপিভুক্তর সিদ্ধান্ত নেয়া হয়। 

তাদের এমপিওভুক্তির নিদের্শ দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, এমপিওভুক্ত হওয়া ডিগ্রির তৃতীয় শিক্ষকরা প্রভাষক হিসেবে চাকরি শুরু করবেন নবম স্কেলে, ২২ হাজার টাকা বেতনে। এর সঙ্গে তারা অল্প কিছু বাড়িভাড়া ও চিকিৎসা ভাতা পাবেন।  

প্রসঙ্গত, ২০১৮ খ্রিষ্টাব্দের ২ জানুয়ারি ডিগ্রি স্তরের কয়েকজন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করা হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধিমালা অনুযায়ী ডিগ্রি স্তরে একটি বিষয় পড়ানোর জন্য একটি কলেজে তিনজন শিক্ষক নিয়োগ দিতে হয়। কিন্তু এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুযায়ী কলেজে দু,জন শিক্ষককে এমপিওভুক্ত করা যায়। ফলে ৩ জনকে নিয়োগ দিলেও একজন এমপিওভুক্তির বাইরে থেকে যান। কলেজগুলোতে ওই শিক্ষককে ‘তৃতীয় শিক্ষক’ বলা হয়। এমপিওভুক্ত হতে তৃতীয় শিক্ষকেরা উচ্চ আদালতে গেলে আদালত তাদের পক্ষে আদেশ দেয়। এর পর থেকে এসব শিক্ষককে এমপিওভুক্ত করা শুরু হয়।

 

সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! শিক্ষককে পিটিয়ে হ*ত্যা, চাচাতো ভাইসহ গ্রেফতার ৩ - dainik shiksha শিক্ষককে পিটিয়ে হ*ত্যা, চাচাতো ভাইসহ গ্রেফতার ৩ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0043280124664307