ডিজিটাল ভূমি সেবায় ঢাকা বিভাগে অভূতপূর্ব অগ্রগতি - দৈনিকশিক্ষা

ডিজিটাল ভূমি সেবায় ঢাকা বিভাগে অভূতপূর্ব অগ্রগতি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

ডিজিটাল ভূমি সেবায় ঢাকা বিভাগ অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে বলে মন্তব্য করেছেন বিভাগীয় কমিশনা মো. সাবিরুল ইসলাম। তিনি বলেছেন, বর্তমানে ঢাকা বিভাগে ২৫ দিনে জমির নামজারী নিষ্পত্তি করা হয়। এ বিভাগে শতভাগ অনলাইনে ভূমি উন্নয়ন কর গ্রহণ করা হয় এবং অনলাইনে ডিসিআর দেয়া হয়। ঢাকা বিভাগের সব ভূমি অফিস ক্যাশলেস ঘোষণা করা হয়েছে। হয়রানিমুক্ত ভূমি সেবা গ্রহণে অনলাইনে শুনানি গ্রহণসহ অফিসের বাইরে গণশুনানি করে সেবা দেয়া হচ্ছে। 

সোমবার ঢাকা বিভাগীয় কমিশানরে  কার্যালয়ে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি। 

তিনি আরো বলেন, সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জাতির পিতা সর্বপ্রথম ভূমি সংস্কার উদ্যোগ গ্রহণের মাধ্যমে আধুনিক ভূমি ব্যবস্থার প্রবর্তন করেন। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনবান্ধব ভূমি ব্যবস্থাপনায় ২৮টি মৌলিক বিষয়কে অর্ন্তভূক্ত করে জাতীয় ভূমি ব্যবহার নীতি গ্রহণ করেছিলেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভূমি মন্ত্রণালয় ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি ভূমি সংক্রান্ত আইন-কানুনের যুগোপযোগী করার মাধ্যমে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার প্লাটফর্ম গড়ে তুলেছে। ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার সুফল হিসাবে ই-নামজারী, অনলাইনে ভূমি উন্নয়ন কর গ্রহণ, অনলাইন সায়রাত মহাল, জলমহাল ব্যবস্থাপনা, ই-পর্চা, ই-নকশা গ্রহণসহ নানা ভূমি সেবা ঘরে বসে গ্রহণ করা যাচ্ছে। তাছাড়া ডাকসেবার মাধ্যমেও ভূমি সেবা নেয়া যাচ্ছে।

বিভাগীয় কমিশনার বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ খ্রিষ্টাব্দে স্মার্ট জাতি গঠনে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। সেই লক্ষ্যেই ডিজিটাল সংযোগের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় স্মার্ট ভূমি সেবা দিতে বদ্ধ পরিকর। স্মার্ট ভূমি সেবা দিতে ভূমি মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করেছে। যেমন-স্মার্ট নামজারী, স্মার্ট ভূমি উন্নয়ন কর, রেজিস্টেশন- মিউটেশনের আত্মসংযোগ, স্মার্ট ভূমি রেকর্ড, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমি নকশাসহ অসংখ্যা উদ্যোগ।

তিনি জানান, ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ঢাকা বিভাগের ১৩ টি জেলা ১৭ টি রাজস্ব সার্কেল ৮৯ টি উপজেলা এবং ৭৫৩ টি ইউনিয়ন ভূমি অফিসে নানাবিধ কর্মসূচি গ্রহণ করা করেছে। ভূমি সেবা সপ্তাহে সব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করা হয়েছে। বিভিন্ন স্থানে বিশিষ্ট ব্যক্তি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সেবা প্রার্থীসহ সর্বস্তরের জনসাধারণদের নিয়ে আলোচনা সভা, সেমিনার ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট ভূমি সেবা নিয়ে জনগণকে সচেতন করা হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এ জেড এম নূরুল হক, অতিরিক্ত বিভাগীয় কমিশানার (রাজস্ব) মো. শাহরিয়াজ, ঢাকার লালবাগ সার্কেলের সহকারী কমিশনার ভূমি শেখ মো. মামুনুর রশিদসহ অনেকে।

সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0086350440979004