ডুয়েট: শূন্য উপাচার্য পদ নিয়ে নানা কথার পরের কথা - দৈনিকশিক্ষা

ডুয়েট: শূন্য উপাচার্য পদ নিয়ে নানা কথার পরের কথা

বিশেষ প্রতিনিধি |

উপাচার্য নিয়ে নানা সংকটে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- ডুয়েট। ঢাকার পার্শ্ববর্তী জেলা গাজীপুরে অবস্থিত দেশের এই অন্যতম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ শেষ ২৮ আগস্ট। অধ্যাপক ড. মো. আলাউদ্দিন দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করার পর ২২ আগস্ট সিন্ডিকেট বৈঠকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি তার চুক্তির অতিরিক্ত একদিনও দায়িত্ব পালন করবেন না। অস্ট্রেলিয়া প্রবাসী পরিবারের সদস্যদের সঙ্গে অবসর জীবন কাটাতে ইতিমধ্যে তিনি বিমানের ভ্রমণ টিকেটও সংগ্রহ করেছেন বলে জানা গেছে। নতুন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত  চলতি দায়িত্বে উপাচার্য পদে থাকবেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ গাজীপুর শাখা টানা আট বছরের সভাপতি  বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ডিন অধ্যাপক ড. কামরুজ্জামান।

উপাচার্যের অনুপস্থিতিতে উপ-উপাচার্য, ট্রেজারার বা রেজিস্ট্রারের দায়িত্ব পালনের বিধান থাকলেও ডুয়েটে এই পদগুলো খালি রয়েছে। যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক আছাদুজ্জামান মিয়া টানা সাত বছর ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছেন। সে ক্ষেত্রে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারকে উপাচার্যের চলতি দায়িত্ব দেয়ার বিধান নেই।

এদিকে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানিয়েছে প্রাথমিক নাম প্রস্তাবের বিষয়টিতেও এখন কাজ শুরু করেনি মন্ত্রণালয়।

ডুয়েট থেকে টানা সাত বছর ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করার যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক ড. আসাদুজ্জামান, সাবেক ছাত্রকল্যাণ পরিচালক সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. গনেশ চন্দ্র সাহা এবং অধ্যাপক নজরুল ইসলামের নাম প্রস্তাব করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। এরপর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক শাহিন হাসান চৌধুরী হঠাৎ করেই অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে নিজের নাম অন্তর্ভুক্তির জন্য জোর তদবির শুরু করেন। 

তবে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যসহ একাধিক সূত্র জানিয়েছে ড. শাহিন হাসান চৌধুরী করোনার সময়েও যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে চার মাস অস্ট্রেলিয়া কাটিয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তিন মাস এবং তার বেশি সময় ছুটি কাটাতে হলে মন্ত্রণালয়ের অনুমোদনের প্রয়োজন হয়। 

শুধু করোনাকালীন নয় ডুয়েটের একাধিক সূত্র জানিয়েছে, বিএনপি-জামাত জোট সরকারের সময়ের উপাচার্য আনোয়ারুল আজিমের সময়ের প্রভাবশালী এই শিক্ষক আওয়ামী লীগ সরকারের গত এক দশকের বেশিরভাগ সময় প্রবাসে কাটিয়েছেন। বিএনপি-জামাত জোট সরকারের সময়ে আরও দুই প্রভাবশালী অধ্যাপক ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শওকত ওসমান এবং অধ্যাপক ড. আব্দুর রশিদ।

এছাড়া, উপাচার্যের দেয়া তালিকা অনুযায়ী ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আছাদুজ্জামান মিয়া তিনজনের মধ্যে সর্বকনিষ্ঠ। ২০১৩ খ্রিষ্টাব্দের আগ পর্যন্ত তাঁর দলীয় পরিচয় স্পষ্ট ছিল না। চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থীর ছাত্রজীবনের রাজনৈতিক সংশ্লিষ্টতারও পরিচয় স্পষ্ট নয়। সাবেক ছাত্রকল্যাণ পরিচালক ড. গনেশ চন্দ্র সাহাকে তালিকায় নিচের দিকে রাখার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বক্তব্য একই বিভাগের শিক্ষক অধ্যাপক ড. নজরুল ইসলাম তারচেয়েও সিনিয়র। তাছাড়া গনেশ চন্দ্র সাহার প্রশাসনিক দক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন বর্তমান উপাচার্য।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসরদের অধিকাংশই বর্তমান সরকারের আদর্শের বিরোধী। দ্বিতীয় কনভোকেশনে ২৭ জন শিক্ষককে প্যান্ডেলের ঢোকার বিষয়ে আপত্তি দিয়েছিল একটি সংস্থা  তাছাড়া মধ্যম সারির যে দু তিন জন শিক্ষক সরকারের আদর্শের অনুসারী রয়েছে তারাও উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয় পরিচালনার মতো প্রশাসনিকভাবে দক্ষ নয়। 

এদিকে উপাচার্য হিসেবে মন্ত্রণালয় থেকে বুয়েটের একজন শিক্ষকের বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে জানা গেছে।  ২৮ আগস্টের পর থেকে উপাচার্য নিয়োগ দেয়ার আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ডিন উপাচার্যের চলতি দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে। চারটি অনুষদের ডিনদের মধ্যে একজন রয়েছেন গণিত বিভাগের শিক্ষক, নন প্রকৌশলী। সে ক্ষেত্রে ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কামরুজ্জামানকেই পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চলতি দায়িত্ব পালন করতে হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড৷ মুখলেসুর রহমান বয়সে সিনিয়র হলেও কিছুদিন আগে ডিনের দায়িত্ব নিয়েছে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0030357837677002