ডেন্টালে ভর্তির ফলে অসঙ্গতির অভিযোগ - ভর্তি - দৈনিকশিক্ষা

ডেন্টালে ভর্তির ফলে অসঙ্গতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক |

ডেন্টাল কলেজের বিডিএস কোর্সের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ভর্তি পরীক্ষার ফলে অসঙ্গতির অভিযোগ উঠেছে। ভর্তির জন্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত কোটায় সাধারণ দুইজন শিক্ষার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের সংগঠন ‘আদিবাসী ছাত্র পরিষদ’। অসঙ্গতির অভিযোগ তুলে সংরক্ষিত কোটায় সাধারণ দুইজন শিক্ষার্থীর মনোনয়ন বাতিলের  দাবি জানিয়েছে সংগঠনটির নেতারা। 

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান তারা। 

এতে নেতারা বলেন, গত রোববার ডেন্টাল কলেজের বিডিএস কোর্সের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে স্বাস্থ্য অধিদপ্তর। সেখানে দেখায় যায়, সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল কোর্সে ভর্তির জন্য সংরক্ষিত ‘আদিবাসী কোটায়’ আবারও ‘অ-আদিবাসী’ শিক্ষার্থীদের মনোনয়ন দেওয়া হয়েছে। সমতল ‘আদিবাসীদের’ জন্য নির্দিষ্ট ৭৭ কোডে নির্ধারিত ২ জন ‘আদিবাসী শিক্ষার্থীর’ জায়গায় অ-আদিবাসী শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়েছে। 

বিবৃতি দাবি করা হয়,  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত কোটায় সাধারণ শিক্ষার্থীরা হলেন, আবু মো. মোস্তফা কামাল (রোল-৫৬০৩৭৫০, স্যার সলিমুল্ল্যাহ মেডিকেল কলেজ, ডেন্টাল ইউনিট) এবং আন্জুম ফারিয়া (রোল- ৫৪০৬৮৪২, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট)।
 
নেতারা আরও বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বারবার ‘আদিবাসী’ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করছে।

এ ঘটনায় উদ্বেগ, নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে নেতারা সংরক্ষিত কোটায় সাধারণ দুইজন শিক্ষার্থীর মনোনয়ন বাতিল করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর  শিক্ষার্থীদের ভর্তির দাবি জানান।

শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা - dainik shiksha শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা ঢাবির হল খুলছে ৫ অক্টোবর - dainik shiksha ঢাবির হল খুলছে ৫ অক্টোবর এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে - dainik shiksha এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা - dainik shiksha উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা - dainik shiksha অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা please click here to view dainikshiksha website