ড্যাফোডিল, বাংলাদেশ ইউনিভার্সিটিসহ ২৮টির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে - ভর্তি - দৈনিকশিক্ষা

ড্যাফোডিল, বাংলাদেশ ইউনিভার্সিটিসহ ২৮টির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

আইন অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। অথচ আইনের তোয়াক্কা না করেই অস্থায়ী ক্যাম্পাসে চলছে অনেক বিশ্ববিদ্যালয়। আইন মানার ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদারনীতির কারণেই এমনটি হচ্ছে বলে সংশ্লিষ্টদের অভিযোগ।

জানা গেছে, এক যুগেও স্থায়ী ক্যাম্পাসে যেতে পারেনি এমন ২৮টি বিশ্ববিদ্যালয়কে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে ইউজিসি। অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গেই প্রভাবশালীরা জড়িত। ফলে আইন অমান্যকারী ঐসব বিশ্ববিদ্যালয়কে আইন মানতে বাধ্য করতে গিয়ে ইউজিসির কর্মকর্তারা নানা সময়ে হুমকির মুখে পড়ছেন। এখন কর্মকর্তারা খতিয়ে দেখছেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটিতে প্রভাবশালী কে কে জড়িত আছেন। এর আগে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার একজন উপপরিচালক একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়  থেকে ঘুষ দাবি করার তথ্য ফাঁস হয়ে গিয়েছিল। সেই কর্মকর্তাই এখন ইউজিসির সচিবের রুটিন দায়িত্বে। 

ইউসিজির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিত্ চন্দ বলেন, যেসব বিশ্ববিদ্যালয় সাময়িক সনদ ও নবায়ন এই দুটি মিলিয়ে ১২ বছরেও স্থায়ী ক্যাম্পাসে যেতে পারেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটি সংশ্লিষ্ট আইন না মানা বিশ্ববিদ্যালয়ে গিয়ে তাদের আয়-ব্যয়ের হিসাবও খতিয়ে দেখবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০৭টি। এর মধ্যে একাডেমিক কার্যক্রম চলছে ৯৮টির। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর সাত বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যেতে হবে। সে অনুযায়ী সাত বছর অতিক্রম করছে ৭৮টি বিশ্ববিদ্যালয়। কিন্তু এই ৭৮টির মধ্যে মাত্র ২৮টি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। সে হিসাবে এখনো ৫০টি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে না বলে ইউজিসি জানিয়েছে। 

এছাড়া আইন অনুযায়ী, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সাত বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে গিয়ে স্থায়ী সনদ নিতে ব্যর্থ হলে নবায়নের জন্য আবেদন করতে হবে। সরকার পাঁচ বছর নবায়ন বৃদ্ধি করতে পারে। কিন্তু নবায়নেও আগ্রহ দেখাচ্ছে না বিশ্ববিদ্যালয়গুলো। সব মিলিয়ে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার সময় পাওয়া যায় ১২ বছর। এমন সুযোগ পেয়েও ২৮টি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে যায়নি। এবার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়া হলো।

সূত্র জানায়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। স্থায়ী ক্যাম্পাস করেছে বিরুলিয়ায়। কিন্তু এখনো সোবহানবাগে বিশ্ববিদ্যালয়টির অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম চলছে। পুরোপুরি শিক্ষা কার্যক্রম স্থায়ী ক্যাম্পাসে নিয়ে যেতে গড়িমসি করছে বিশ্ববিদ্যালয়টি। ছাত্রসংখ্যা কমে যাওয়ার শঙ্কায় বিশ্ববিদ্যালয়টি স্থায়ী ক্যাম্পাসে যাচ্ছে না। শিক্ষা প্রশাসনের উপরিমহলের সঙ্গেও তাদের সখ্য দেখা যায় বিভিন্ন অনুষ্ঠানে। কিন্তু তাতে কোনো কাজ হবে না, ইউজিসি এই বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০০০ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার দেড় যুগ পরেও পুরোপুরি স্থায়ী ক্যাম্পাসে যায়নি। ইউজিসি বলছে, এতদিন পরও আংশিক শিক্ষা কার্যক্রম চলছে স্থায়ী ক্যাম্পাসে। একই অবস্থা নর্দার্ন ইউনিভার্সিটির। ২০০২ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি এখনো অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এই বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে অননুমোদিত ক্যাম্পাস থাকার প্রমাণ রয়েছে ইউজিসির কাছে। কঠোর ব্যবস্থা নেয়া হবে এই বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে। 

আশা ইউনিভার্সিটির ১০টি প্রোগ্রামের মধ্যে আটটি প্রোগ্রামের শিক্ষা কার্যক্রম ২০১৭ সালের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার নির্দেশনা ছিল। কিন্তু এ নির্দেশনা পালন করেনি বিশ্ববিদ্যালয়টি। এত বছরে ঢাকার তুরাগে মাত্র ১টি টিনসেড ভবন নির্মাণ করা হয়েছে বলে ইউজিসির কাছে তথ্য রয়েছে।

বনানীতে অবস্থিত সাউথইস্ট বিশ্ববিদ্যালয়টি স্থায়ী ক্যাম্পাসে আংশিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে অননুমোদিত ক্যাম্পাস/ভবন থাকার প্রমাণ রয়েছে ইউজিসির কাছে। ২০০১ সালে প্রতিষ্ঠিত ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের ধানমন্ডিজুড়ে ক্যাম্পাস। ভাড়া করা ভবনে ক্লাস চলছে বিশ্ববিদ্যালয়টি।

এছাড়া ইউজিসির তথ্য অনুযায়ী ১২ বছরেও স্থায়ী ক্যাম্পাসে যায়নি এমন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে :বাংলাদেশ ইউনিভার্সিটি, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি, মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি. ব্র্যাক ইউনিভার্সিটি,  প্রিমিয়ার ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, প্রাইম ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, দি মিলেনিয়াম ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সস, প্রাইম এশিয়া, রয়েল ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী - dainik shiksha পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি - dainik shiksha হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু - dainik shiksha স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী - dainik shiksha ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website