ঢাকায় প্রাথমিকের শিক্ষকদের মহাসমাবেশ - দৈনিকশিক্ষা

ঢাকায় প্রাথমিকের শিক্ষকদের মহাসমাবেশ

নিজস্ব প্রতিবেদক |

তিন দফা দাবিতে মহাসমাবেশ করছেন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি শুর করেন তারা। জাতীয়কারণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোটের তত্ত্বাবধানে সমাবেশ হচ্ছে।

আন্দোলনকারী শিক্ষকরা বলেন, জাতীয়করণ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানে টাইমস্কেল দেওয়ার বিধান গেজেটে উল্লেখ থাকলেও ২০২০ সালে অর্থ মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা জারির মাধ্যমে সেটি বাতিল করতে বলা হয়। জাতীয়করণ হওয়া ৫০ শতাংশ শিক্ষকদের জ্যেষ্ঠতা দেওয়ার বিধান থাকলেও তা অমান্য করা হচ্ছে। পাশাপাশি পদোন্নতি দেওয়া হচ্ছে না শিক্ষকদের। 

আন্দোলনকারীরা আরও বলেন, আমরা দীর্ঘদিন ধরে প্রতিবাদ জানিয়ে আসলেও তাতে গুরুত্ব দেওয়া হয়নি। এ কারণে পূর্ব ঘোষণা অনুযায়ী দেশের সব জেলা থেকে ঢাকায় সমাবেশে যোগ দিয়েছেন শিক্ষকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান।

শিক্ষকরা বলেন, জাতীয়করণ হওয়া দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেলের অর্থ বন্ধ করা যাবে না। এটি শিক্ষকদের নিয়মিত পরিশোধ করতে হবে। এ সংক্রান্ত গত বছরের ১২ অক্টোবরের অর্থ মন্ত্রণালয়ের আদেশ বাতিল করা, প্রাথমিক বিদ্যালয় শিক্ষক জাতীয়করণ-২০১৩ নীতিমালা অনুযায়ী ৫০ শতাংশ শিক্ষককে জ্যেষ্ঠতা দেওয়া ও স্কুল ম্যানেজি কমিটির মাধ্যমে পদোন্নতি পাওয়া প্রধান শিক্ষকদের গেজেটে অন্তর্ভুক্ত করার দাবি বাস্তবায়ন করতে হবে।

জানতে চাইলে জাতীয়কারণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোটের আহ্বায়ক মো. আমিনুল ইসলাম চৌধুরি বলেন, তিন দফা দাবি আদায়ে বিভিন্ন সময়ে আমরা আন্দোলন করলেও তা বাস্তবায়ন করা হয়নি। এ কারণে পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার দেশের বিভিন্ন জেলা থেকে শিক্ষকরা ঢাকায় এসে মহাসমাবেশে যোগ দিয়েছেন।

তিনি বলেন, ভোর থেকে শিক্ষকরা শহীদ মিনারে জড়ো হয়েছেন। সারাদেশ থেকে প্রায় পাঁচ হাজার শিক্ষক একত্রিত হয়েছেন। দিনভর তারা মহাসমাবেশ কার্যক্রম চালিয়ে যাবেন। এখান থেকে পরবর্তীতে অসহযোগ আন্দোলনের ঘোষণা দেওয়া হতে পারে বলেও জানান তিনি।

কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0042810440063477