ঢাকা কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫ - দৈনিকশিক্ষা

ঢাকা কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার রাত সাড়ে ৮টার দিকে কলেজের নর্থ এবং সাউথ ব্লক হোস্টেলের মধ্যে এই সংঘর্ষ হয়। 

প্রায় দুই ঘণ্টা চলার পর সাড়ে ১০ টার দিকে সংঘর্ষ থামে। এতে ১৫-২০ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। তবে তাদের নাম-পরিচয় জানা যায়নি। 

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শনিবার সাউথ ব্লকের আল আমিন নামের এক শিক্ষার্থীকে রাত সাড়ে ৮টায় একা পেয়ে নর্থ ব্লকের কিছু শিক্ষার্থী মারধর করে৷ পরে এই খবর ছড়িয়ে পড়লে দুই গ্রুপই দেশীয় অস্ত্র, লাঠি, রড, রামদা নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়৷ এ সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছেন কলেজের একাধিক শিক্ষার্থী।

ঘটনার বিষয়ে জানতে ঢাকা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইউসুফের ফোনে ফোন করলে সেটি বন্ধ পাওয়া যায়।

কলেজের কয়েকজন শিক্ষার্থী জানান, সিনিয়ররা নিজেদের মধ্যে বিষয়টি সমাধান করে নিয়েছেন। তাই রাতে আর ঝামেলা হওয়ার শঙ্কা নেই। সবাই নিজ হোস্টেল রুমে ফিরে গেছেন।

নাম প্রকাশ না করার শর্তে সাউথ ব্লকের এক শিক্ষার্থী দাবি করেন, কলেজের সেন্ট্রাল ক্যাফেটেরিয়া (ঢাকা কলেজ ক্যাফেটেরিয়া) নিয়ন্ত্রণ নিয়ে অনেকদিন ধরে দ্বন্দ্ব চলছিল। মাসখানেক আগে তাদের হলের এক ভাই সেটি ইজারা নেন। বাইরের কেউ ক্যান্টিন নিলে হলের ছাত্ররা খেয়ে টাকা কম দিত। কিন্তু হলের ভাই হওয়ায় তারা কম দিতে পারত না, চাঁদাবাজি করতে পারত না। এর থেকেই মূলত ক্ষোভ শুরু হয়।

তিনি বলেন, গত বৃহস্পতিবার ক্যান্টিনে খেয়ে টাকা না দেওয়া ও ক্যান্টিন ম্যানেজার টাকা চাওয়ায় উল্টা ক্যান্টিনে তালা দেওয়ায় সাধারণ শিক্ষার্থীদের মারধরের শিকার হয় নর্থ ব্লকের ছাত্রলীগ কর্মী শাহরিয়ার হাসান জিওন৷ তিনি কলেজের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী৷ এ ঘটনায় ওই ব্লকের ছাত্ররা আলামিনকে মারধর করে। মূলত ক্যান্টিন নিয়েই এই সংঘর্ষ।

এর আগে গত ২০ এপ্রিল সায়েন্স ল্যাবের বায়তুল মামুর মসজিদ মার্কেট এলাকার একটি দোকান থেকে আটটি পাঞ্জাবি নিয়ে টাকা না দেওয়ার অভিযোগ উঠে জিওনসহ আরও ৮ জনের বিরুদ্ধে। সে ঘটনায় শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ছিল। 

এ ঘটনায় কলেজ ছাত্রলীগের নেতা ফুয়াদ হাসান বলেন, জুনিয়রদের মাঝে ভুল বোঝাবুঝির কারণে ঝামেলা হয়েছে। প্রশাসনের সহযোগিতায় যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, ঢাকা কলেজে দীর্ঘদিন ছাত্রলীগের কমিটি নেই। ২০১৩ সালের ২৯ নভেম্বর রাতে ঢাকা কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত হয়। এ ঘটনার জেরে ৩০ নভেম্বর ঢাকা কলেজ ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়। ওই কমিটিতে সভাপতি ছিলেন ফুয়াদ হাসান পল্লব ও সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন সাকিব হাসান সুইম।

২০১৬ সালের ১৭ নভেম্বর তিন মাসের জন্য নুর আলম ভূইয়া রাজুকে আহ্বায়ক করে একটি আহ্বায়ক কমিটি অনুমোদন দেয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। এরপর ২০১৭ সালের ২২ জানুয়ারি দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজ শাখার আহ্বায়কসহ ১৯ নেতাকর্মীকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ। 

ওই কমিটিতে ফুয়াদ যুগ্ম আহ্বায়ক ছিলেন। গত ১৪ মে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ঢাকা কলেজে দ্রুত কমিটি ঘোষণা হবে বললেও এখন পর্যন্ত সেটি দেখা যায়নি।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0037028789520264