ঢাবিতে অধ্যাপক ড. অজয় রায়কে স্মরণ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবিতে অধ্যাপক ড. অজয় রায়কে স্মরণ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রয়াত অধ্যাপক ড. অজয় রায় স্মরণে এক শোকসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে এ সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পদার্থবিজ্ঞান  বিভাগের  চেয়ারম্যান অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম, অধ্যাপক ড. মো. আজিজুর রহমান, অধ্যাপক ড. হোসনে জাহান বেগম, অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, অধ্যাপক ড. আমিনুল ইসলাম তালুকদার, অধ্যাপক ড. মিহির লাল সাহা, অধ্যাপক ড. জেরিনা বেগম, অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ, অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, প্রয়াত অধ্যাপক ড. অজয় রায়ের ছোট ছেলে অনুজিৎ রায় প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত অধ্যাপক ড. অজয় রায়ের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি একাধারে নিবেদিত প্রাণ শিক্ষক, গবেষক, মুক্তিযোদ্ধা, উদার, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ ছিলেন। পদার্থবিজ্ঞানকে তিনি সহজ, সরল ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন।

তিনি আরও বলেন, বাংলা ভাষায় গণমুখী ইতিহাস চর্চার পথিকৃত ছিলেন তিনি। গুণী এই পদার্থবিজ্ঞানী ব্যক্তি ও কর্মজীবনে পদার্থবিজ্ঞানের সঙ্গে মানববিদ্যার অসাধারণ সংমিশ্রণ ঘটাতে পেরেছিলেন। অন্যায়ের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধির চর্চা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় তিনি অসাধারণ ভূমিকা পালন করে গেছেন। আইনের শাসনের প্রতি তার ছিল অগাধ শ্রদ্ধা। তার আদর্শ অনুসরণ করে অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন সমাজ বিনির্মাণে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, অধ্যাপক ড. অজয় রায় ২০১৯ খ্রিষ্টাব্দের ৯ ডিসেম্বর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক - dainik shiksha প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে - dainik shiksha দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী - dainik shiksha করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা - dainik shiksha মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ - dainik shiksha ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে - dainik shiksha এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে - dainik shiksha শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ - dainik shiksha ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ please click here to view dainikshiksha website